উঠে গেল নিষেধাজ্ঞা , রাত পোহালেই সুন্দরবনের মৎস্যজীবীরা গভীর সমুদ্রে পাড়ি দিচ্ছে ইলিশের খোঁজে

নিজস্ব সংবাদদাতা, দক্ষিণ চব্বিশ পরগনা, ১৪ জুন– রাত পোহালেই শনিবারের ভোরে হাজার হাজার ট্রলার পাড়ি দেবে বঙ্গোপসাগরের গভীর সমুদ্রে জলের রুপালী শস্য ইলিশের খোঁজে । সুন্দরবনের মৎস্যজীবীদের মধ্যে দারুণ উৎসাহ । ঘাটে ঘাটে সাজো সাজো রব । ডায়মন্ড হারবার কাকদ্বীপ নামখানা ফ্রেজারগন্জ পাথরপ্রতিমা রায়দিঘি কুলতলি ঝড়খালি সাগরদ্বীপে কয়েক হাজার ট্রলারে চলছে গঙ্গা পুজো । দীর্ঘ দু মাস গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি ছিল মাছেদের প্রজননের সময়কাল থাকায় । পনেরো জুন ভোর থেকে উঠে যাচ্ছে মৎস্য দফতরের বিধি নিষেধ ।

জেলা মৎস্য দফতর সূত্রে জানা গেল , প্রথম পর্যায়ে প্রায় চার হাজার ট্রলার যাচ্ছে গভীর সমুদ্রে ইলিশ ধরতে । ধাপে ধাপে সংখ্যাটা বাড়বে । নিয়ম মেনে এক একটি ট্রলারে পনেরো জন মৎস্যজীবী যেতে পারবে । প্রতিটি ট্রলারে থাকবে বিপদ সংকেত প্রেরক যন্ত্র , লাইফ জ্যাকেট , আপৎকালীন ওষুধ , পর্যাপ্ত খাবার , পানীয় জল ।

ইলিশের মরশুমে ইলিশ পাবার আশায় সুন্দরবনের মৎস্যজীবী মহল । জনৈক মৎস্যজীবীর কথায় , যদি মা গঙ্গা দয়া করেন তাহলে পাঁচ দিনের মধ্যেই এ বছরের প্রথম ইলিশ ঘাটে নিয়ে ফেরা যাবে । নাহলে সাত থেকে দশ দিন লাগবে ইলিশের ট্রলার নিয়ে তীরে ফিরতে । ইলিশ না পেলে তো , এতো খরচ করে গভীর সমুদ্রে যাওয়া বিফলে যাবে । প্রসঙ্গত , এক একটি ট্রলার পাঠাতে একবারের জন্য খরচ দেড় থেকে দু লাখ টাকা । ট্রলার চালানোর তেলের খরচ বেড়ে যাওয়ায় অনেক ট্রলার মালিকই ইলিশ ধরা দিচ্ছে জানলে , ট্রলার ভাসান গভীর সমুদ্রে ইলিশের আশায় ।


আশা অবশ্য করছেন সুন্দরবনের মৎস্যজীবীরা । হাওয়া অফিসের বার্তা অনুযায়ী শনি রবিবার বৃষ্টি আসতে পারে । শনিবার ভোরে ট্রলার রওনা দিলে , সোম মঙ্গলবারের মধ্যেই গভীর সমুদ্রে ঢুকে যাওয়া যাবে । ইলিশ মাছের ঝাঁক এর দর্শন পেতে হলে অন্তত তিন দিন ট্রলার নিয়ে এগোতে হয় বঙ্গোপসাগরের বুকে । ঝিরঝিরে বৃষ্টি পূবালী হাওয়া ইলিশের পছন্দের সময়কাল । আর সেই সময় হল ইলিশের বসন্ত । ঝাঁকে ঝাঁকে ইলিশ ছুটে আসতে চায় মোহনার দিকে গঙ্গার মিষ্টি জলের স্বাদ নিতে । গভীর সমুদ্র থেকে ছুটে আসার পথেই মানুষের রসনা তৃপ্ত করতে , প্রাণের ঝুঁকি নিয়ে উত্তাল ঢেউয়ের সঙ্গে যুদ্ধ করে সুন্দরবনের মৎস্যজীবীরা ধরে আনেন জলের রুপালী ফসল মাছেদের সাম্রাজ্যের রাণী ইলিশকে । ইলিশের প্রত্যাশায় সাধারণ মানুষ থেকে কবি সাহিত্যিকের কলম । রাঙা সূর্য পূব আকাশ রাঙালেই জলে ভাসবে ইলিশের ঝাঁক বন্দি করা হাজার হাজার ট্রলার।