ফের চিকিৎসা গাফিলতিতে মৃত্যু সিভিক পুলিশের, ক্যানিং মহকুমা হাসপাতালে উত্তেজনা

ফের চিকিৎসার গাফিলতিতে রোগীমৃত্যুর অভিযোগ উঠল দক্ষিণ ২৪ পরগণার ক্যানিং হাসপাতালে। এই ঘটনায় মৃত্যু হয়েছে স্থানীয় এক সিভিক ভলান্টিয়রের। এই ঘটনাকে কেন্দ্র করে সোমবার সকাল থেকেই ক্যানিং হাসপাতালের সামনে বিক্ষোভে বসেছেন রোগীর পরিবারের সদস্যরা। সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিনেই এমন ঘটনায় হাসপাতালে আসা রোগীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

রোগীর পরিবার সূত্রে খবর, মৃত সিভিক ভলান্টিয়রের নাম ভুবন মণ্ডল। রবিবার বিকেল থেকে শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিল ওই সিভিক ভলান্টিয়র। রবিবার রাতে তাঁর পরিবারের সদস্যরা তাঁকে ক্যানিং হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাঁর প্রাথমিক চিকিৎসার পর তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়। কিন্তু হাসপাতাল থেকে বাড়ি যাওয়ার পর ফের তাঁর শ্বাসকষ্ট শুরু হয়। সোমবার ভোরে তাঁর শরীর অসুস্থ হয়ে পড়ায় তাঁকে আবার হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

পরিবারের দাবি, ভুবন দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন এবং তাঁর চিকিৎসা চলছিল। রবিবার হঠাৎ শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দিলেও চিকিৎসকদের জানানোর পরও তা উপেক্ষিত হয়। এই ঘটনার পর ভুবনের মৃত্যুতে হাসপাতাল প্রাঙ্গণে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরিবারের প্রশ্ন, কেন ভুবনকে পর্যাপ্ত চিকিৎসা না করেই ছেড়ে দেওয়া হলো? হাসপাতালেই অক্সিজেন দেওয়া সম্ভব ছিল কি না, সেই প্রশ্ন তুলে তাঁরা চিকিৎসার গাফিলতির অভিযোগ আনছেন এবং সংশ্লিষ্ট চিকিৎসকদের শাস্তির দাবি জানাচ্ছেন।


সোমবার সকালেই শহরের চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজে মদ্যপ অবস্থায় ওয়ার্ডে ঢুকে জুনিয়র ডাক্তারদের মারধরের অভিযোগ উঠেছে রোগীর পরিবারের বিরুদ্ধে। ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যে ধুন্ধুমার ন্যাশনাল মেডিক্যাল কলেজ। পাশাপাশি দিন কয়েক আগেই সাগর দত্ত মেডিক্যাল কলেজেও স্বাস্থ্য কর্মীদের উপর হামলার ঘটনায় ইতিমধ্যে কর্মবিরতি শুরু করেছেন জুনিয়র ডাক্তাররা। সবমিলিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তেই এদিন অচলাবস্থার ছবি সামনে এসেছে।