• facebook
  • twitter
Sunday, 6 October, 2024

‘প্রতীকী’ অনশনে উত্তরবঙ্গ মেডিক্যালের জুনিয়র ডাক্তাররা

আজ ৫৮ দিন ধরে আন্দোলন চালিয়ে যাওয়ার পরও আমাদের প্রাপ্তি প্রায় শূন্য। তাই সরকারের মিথ্যা প্রতিশ্রুতিতে আমরা আর ভুলছি না। আমরা মুখের কথায় মানছি না।

১০ দফা দাবি পূরণের দাবিতে রবিবার ২৪ ঘণ্টার ‘প্রতীকী’ অনশনে বসলেন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ১৭ জন জুনিয়র ডাক্তার। সোমবার থেকে রিলে অনশনে বসবেন তাঁরা। শনিবার রাতে মেডিক্যাল কলেজের গভর্নিং বডি, সিনিয়র চিকিৎসক ও অধ্যাপক চিকিৎসকদের সঙ্গে প্রায় দেড় ঘণ্টা বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানান জুনিয়র ডাক্তাররা।

৫৮ দিন ধরে চলতে থাকা কর্মবিরতি প্রত্যাহার করার কথা ঘোষণা করলেন উত্তরবঙ্গ মেডিক্যালের জুনিয়র চিকিৎসকরা। কিন্তু আন্দোলনের পথ থেকে তাঁরা সরে আসতে নারাজ। আন্দোলনে থাকতে তাঁরা অনশন করার কথা ঘোষণা করেছেন। তবে সোমবার থেকে কাজে ফিরছেন তাঁরা। তার আগে রবিবার প্রতীকী অনশনে বসছেন ১৭ জন জুনিয়র ডাক্তার। মূলত আরজি কর কাণ্ডে বিচার, হাসপাতালে থ্রেট কালচার বন্ধ সহ মোট ১০ দফা দাবিতে সোমবার থেকে ১-২ জন করে চিকিৎসক প্রতিদিন রিলে অনশন চালিয়ে যাবেন।

জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির জন্য উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে রোগী পরিষেবা ব্যাহত হচ্ছে বলে অভিযোগ উঠেছিল। রোগী সহ পরিজনকে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছিল। পাশাপাশি সিনিয়রদের উপর অতিরিক্ত চাপ তৈরি হওয়ায় আন্দোলনের রূপ পরিবর্তন করতে বাধ্য হন উত্তরবঙ্গ মেডিক্যালের জুনিয়র ডাক্তাররা। প্রতীকী অনশনে বসে আন্দোলনকারী জুনিয়র ডাক্তার কৌস্তভ চক্রবর্তী বলেন, ‘রোগীদের স্বার্থে আমরা পূর্ণ কর্মবিরতি পুরোপুরিভাবে প্রত্যাহার করছি। তবে সরকার বিভিন্নভাবে আমাদের উপর চাপ তৈরি করছে। আজ ৫৮ দিন ধরে আন্দোলন চালিয়ে যাওয়ার পরও আমাদের প্রাপ্তি প্রায় শূন্য। তাই সরকারের মিথ্যা প্রতিশ্রুতিতে আমরা আর ভুলছি না। আমরা মুখের কথায় মানছি না। সরকারের কাছ থেকে আমরা নিশ্চয়তা চাই।’