• facebook
  • twitter
Monday, 23 September, 2024

বুধবার উচ্চ প্রাথমিকের প্যানেল প্রকাশ করবে এসএসসি, দ্রুত নিয়োগের দাবিতে বিক্ষোভ

সপ্তাহের প্রথম দিন চাকরিপ্রার্থীদের বিক্ষোভের জেরে অশান্ত হয়ে উঠল সল্টলেকের করুণাময়ী চত্বর। এদিনই আবার ২৫ সেপ্টেম্বর প্যানেল প্রকাশ করার বিজ্ঞপ্তি জারি করল স্কুল সার্ভিস কমিশন(এসএসসি)।

সপ্তাহের প্রথম দিন চাকরিপ্রার্থীদের বিক্ষোভের জেরে অশান্ত হয়ে উঠল সল্টলেকের করুণাময়ী চত্বর। এদিনই আবার ২৫ সেপ্টেম্বর প্যানেল প্রকাশ করার বিজ্ঞপ্তি জারি করল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। সোমবার এসএসসি ভবন ঘেরাওয়ের ডাক দেন চাকরিপ্রার্থীরা। পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিলও করা হয়। পুলিশের সঙ্গে রীতিমতো ধস্তাধস্তি হয় বিক্ষোভকারীদের। এরপর তাঁদের টেনে হিঁচড়ে ঘটনাস্থল থেকে সরিয়ে দেয় পুলিশ কর্মীরা।

উল্লেখ্য, নিয়োগপত্রের দাবিতে সোমবার স্কুল সার্ভিস কমিশনের অফিস ঘেরাওয়ের ডাক দিয়েছিলেন ২০১৬ সালের টেট উত্তীর্ণ চাকরিপার্থীরা। সল্টলেক সেক্টর ফাইভ থেকে শুরু হয় মিছিল। তবে মিছিল এসএসসি অফিসে পৌঁছানোর আগেই চাকরিপ্রার্থীদের আটকে দেয় পুলিশ। এর জেরে পুলিশের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন তাঁরা। বাধা পেয়ে সল্টলেকে স্কুল সার্ভিস কমিশনের অফিসের সামনে বসে বিক্ষোভ দেখাতে থাকেন চাকরিপ্রার্থীরা। জানা গিয়েছে, এই অভিযানের অনুমতি পুলিশের কাছ থেকে নেওয়া হয়নি। এর জেরে মিছিলে বাধা দেয় পুলিশ। পরিস্থিতি সামলাতে চাকরিপ্রার্থীদের টেনে হিঁচড়ে পুলিশের গাড়িতে তোলা হয়। চাকরিপ্রার্থীদের বিক্ষোভের জেরে সোমবার সল্টলেক চত্বরে যানজটের সৃষ্টি হয়। পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ায় পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয় বলে জানা গিয়েছে।

এই বিক্ষোভের মধ্যেই সোমবার মেধাতালিকা প্রকাশের বিজ্ঞপ্তি জারি করল স্কুল সার্ভিস কমিশন। ২৫ সেপ্টেম্বর প্রকাশ করা হবে মেধাতালিকা। ১০ শতাংশ আসন প্যারা-টিচারদের জন্য সংরক্ষিত রাখা হবে। বাকি পদের জন্য মেধাতালিকা প্রকাশ করবে এসএসসি। যদিও মেধাতালিকা প্রকাশ করার বিজ্ঞপ্তিতে সন্তুষ্ট নন চাকরিপ্রার্থীরা। তাঁদের দাবি, যত দ্রুত সম্ভব নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে।

উল্লেখ্য, আপার প্রাইমারির শূন্যপদে নিয়োগ নিয়ে গত ২৮ আগস্ট রায় ঘোষণা করেছিল কলকাতা হাইকোর্ট। আদালত জানিয়েছিল এক মাসের মধ্যে ১৪ হাজারের বেশি শূন্যপদে নিয়োগের জন্য নতুন মেধাতালিকা প্রকাশ করতে হবে। পরের ৪ সপ্তাহের মধ্যে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করতে হবে। সেই মতো ২৩ সেপ্টেম্বর মেধাতালিকা প্রকাশের দিনক্ষণ ঘোষণা করল এসএসসি। তবে এরপরেও বিক্ষোভ থামার নাম নেই।

এপ্রসঙ্গে এক চাকরিপ্রার্থী বলেন, ‘আমরা আজকেই কাউন্সেলিং চাই, নিয়োগ চাই। ১০ বছর ধরে আমরা আন্দোলন করছি। কোর্ট নির্দেশ দিয়েছে। চার সপ্তাহের মধ্যে প্যানেল প্রকাশের কথা ছিল।’