• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

উদ্ধার কাজে খড়গপুর থেকে বিশেষ টিম গেল দুর্ঘটনাস্থলে

অভিষেক রায়, খড়গপুর, ৩০ জুলাই : হাওড়া থেকে মুম্বইগামী মুম্বাই মেলের ১৮ টি বগি গতকাল রাতে চক্রধরপুরের কাছে লাইনচ্যুত হয়। এই দুর্ঘটনায় পশ্চিমবঙ্গের পাঁচজন রেল যাত্রী জখম হয়েছেন। এছাড়া ট্রেনের দুজন টিকিট পরীক্ষক জখম হয়েছেন। জখম ব্যক্তিদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। রেল লাইনের মেরামতি করার জন্য মঙ্গলবার সকালে খড়গপুর থেকে শতাধিক রেল কর্মীর একটি

অভিষেক রায়, খড়গপুর, ৩০ জুলাই : হাওড়া থেকে মুম্বইগামী মুম্বাই মেলের ১৮ টি বগি গতকাল রাতে চক্রধরপুরের কাছে লাইনচ্যুত হয়। এই দুর্ঘটনায় পশ্চিমবঙ্গের পাঁচজন রেল যাত্রী জখম হয়েছেন। এছাড়া ট্রেনের দুজন টিকিট পরীক্ষক জখম হয়েছেন। জখম ব্যক্তিদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। রেল লাইনের মেরামতি করার জন্য মঙ্গলবার সকালে খড়গপুর থেকে শতাধিক রেল কর্মীর একটি দল বিশেষ ট্রেনে দুর্ঘটনাস্থলের দিকে রওনা হয়। খড়গপুর, হিজলি, নারায়ণগড় থেকে রেল কর্মীদের এই বিশেষ দলে রাখা হয়েছে। ট্রেন দুর্ঘটনার কারণে ইস্পাত এক্সপ্রেস, বারবিল জন শতাব্দী এক্সপ্রেস, হাওড়া কুরলা এক্সপ্রেস সহ পাঁচটি ট্রেন বাতিল করা হয়। হাওড়ামুখী দূরপাল্লার ট্রেনগুলিকে ঘুরপথে নিয়ে আসা হচ্ছে।

হাওড়া থেকে যেসব যাত্রী মুম্বই মেলে উঠেছিলেন, তাঁদের মধ্যে পাঁচজন জখম যাত্রীর নাম পাওয়া গিয়েছে। এরা হলেন সুজয় দাস, সবিতা দাস, নাসিমউদ্দিন শেখ, সাজামুল শেখ, হারুন রশিদ। কমলেশ শাহ ও এ কে অনিল নামে দুই টিকিট পরীক্ষকও জখম হয়েছেন। গত বছর জুন মাসে সিগন্যালিং ব্যবস্থায় ত্রুটির কারণে দক্ষিণ-পূর্ব রেলের অন্তর্গত বালেশ্বরের কাছে বাহানাগায় ট্রেন দুর্ঘটনায় প্রায় ৩০০ জন রেলযাত্রী মারা যান। এক বছর বাদে দক্ষিণ-পূর্ব রেলের চক্রধরপুর ডিভিশনে ফের দুর্ঘটনার কবলে পড়ল মুম্বই মেল।

উল্লেখ্য, মঙ্গলবার কাকভোরে দুর্ঘটনার কবলে পড়ে হাওড়া- সিএসএমটি মুম্বই এক্সপ্রেস। ঝাড়খণ্ডে চক্রধরপুরের কাছে রাজখারসওয়ান ও বরবম্বুরের মাঝে ঘটে দুর্ঘটনাটি। যার ফলে হাওড়া-মুম্বই এক্সপ্রেসের ১৮টি বগি লাইনচ্যুত হয়ে যায়। এই দুর্ঘটনার ফলে এখনও পর্যন্ত ২ জনের মৃত্যু হয়েছে। জখম কমপক্ষে ২০ জন। তাঁদের ভর্তি করা হয়েছে হাসপাতালে। আর এই দুর্ঘটনা ফের একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে ভারতীয় রেলের কঙ্কালসার অবস্থা। কিন্তু কী কারণে এই দুর্ঘটনাটি ঘটেছে সেই বিষয়ে স্পষ্ট করে কিছুই জানায়নি রেল। তবে রেলের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, রাজখারসওয়ান ও বরবম্বুরের মাঝেই একটি মালগাড়ি লাইনচ্যুত হয়েছে।

দুর্ঘটনার জেরে বাতিল একাধিক ট্রেন। ঘুরপথে চলছে বেশ কয়েকটি ট্রেন। বাতিল ট্রেনগুলির মধ্যে- ২২৮৬১ হাওড়া-টিটলাগড়-কন্তবঞ্জি এক্সপ্রেস, ০৮০১৫/১৮০১৯ খড়্গপুর-ঝাড়গ্রাম-ধানবাদ এক্সপ্রেস, ১২০২১/১২০২২ হাওড়া-বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, ১৮১০৯ টাটানগর-ইটওয়াড়ি এক্সপ্রেস, ১৮০৩০ শালিমার-এলটিটি এক্সপ্রেস, ১৩৫১২/১৩৫১১ আসানসোল- টাটা এক্সপ্রেস, ২২৮৬১ হাওড়া-কটপদি এক্সপ্রেস, ২২৮৬১ ইস্পাত এক্সপ্রেস। ইতিমধ্যেই হাওড়া স্টেশনে খোলা হয়েছে হেল্প ডেস্ক। একাধিক হেল্প লাইন নম্বর দেওয়া হয়েছে রেলের তরফে। যেগুলি হল- টাটানগর- ০৬৫৭২২৯০৩২৪, চক্রধরপুর- ০৬৫৮৭২৩৮০৭২, রৌরকেল্লা- ০৬৬১২৫০১০৭২, ০৬৬১২৫০০২৪৪, হাওড়া- ৯৪৩৩৩৫৭৯২০, রাঁচি- ০৬৫১২৭৮৭১১৫, হাওড়া হেল্প ডেস্ক- ০৩৩-২৬৩৮২২১৭, ৯৪৩৩৩৫৭৯২০।