• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

পুজো সংক্রান্ত বিশেষ বৈঠক কলকাতা পুরসভার, ভোর তিনটে থেকে জল দেওয়ার সিদ্ধান্ত

হাতে গোনা আর মাত্র কয়েকদিনের অপেক্ষা শারদোৎসবের। শহর জুড়ে পুজোর প্রস্তুতি তাই তুঙ্গে। শুক্রবার কলকাতার পুজো সংক্রান্ত বিশেষ বৈঠকে বসেছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। বৈঠকে উপস্থিত ছিলেন পুলিশ ও রাজ্য সরকারের নানা দফতরের কর্তারা। পুজোয় সাধারণ মানুষের সুবিধার্থে একাধিক পদক্ষেপের কথা বলা হয়েছে ওই বৈঠকে। বেআইনি পার্কিং নিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে পুরসভা। পুরসভা সূত্রে খবর, শহর কলকাতার প্রত্যেকটি সুলভ শৌচালয় তৃতীয়া থেকে দশমী পর্যন্ত  দিনভর খোলা রাখা হবে। দর্শনার্থীদের সুবিধার জন্য বিশেষ ব্যবস্থাও রাখা হয়েছে।

হাতে গোনা আর মাত্র কয়েকদিনের অপেক্ষা শারদোৎসবের। শহর জুড়ে পুজোর প্রস্তুতি তাই তুঙ্গে। শুক্রবার কলকাতার পুজো সংক্রান্ত বিশেষ বৈঠকে বসেছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। বৈঠকে উপস্থিত ছিলেন পুলিশ ও রাজ্য সরকারের নানা দফতরের কর্তারা। পুজোয় সাধারণ মানুষের সুবিধার্থে একাধিক পদক্ষেপের কথা বলা হয়েছে ওই বৈঠকে। বেআইনি পার্কিং নিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে পুরসভা। পুরসভা সূত্রে খবর, শহর কলকাতার প্রত্যেকটি সুলভ শৌচালয় তৃতীয়া থেকে দশমী পর্যন্ত  দিনভর খোলা রাখা হবে। দর্শনার্থীদের সুবিধার জন্য বিশেষ ব্যবস্থাও রাখা হয়েছে। এদিনের বৈঠকে মেয়র ফিরহাদ হাকিম ছাড়াও ছিলেন পুরসভার প্রতিটি ব্যুরোর চেয়ারম্যান এবং মেয়র পারিষদরা। সিএসসি কর্মকর্তা ও দমকলের উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন বৈঠকে। প্রতিটি পুজো মণ্ডপে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা এবং অগ্নি নির্বাপন ব্যবস্থাপনা কেমন হবে, তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এই বৈঠকে।

পুরসভা সূত্রে খবর, পুজোর সপ্তাহে রাত ৩টে থেকে জলের পরিষেবা চালু করে দেবে কলকাতা পুরসভা। শহরে মোট ৪০০ বায়োটয়লেট ২৪ ঘন্টা খোলা থাকবে বলে জানানো হয়েছে। পুজোর আগে শহরের বেশ কিছু রাস্তা মেরামতির সিদ্ধান্তের কথা বৈঠকে জানানো হয়েছে। শহর জুড়ে জরুরী পরিষেবা ২৪ ঘন্টাই উপলব্ধ থাকবে বলে আশ্বাস দেওয়া হয়েছে পুরসভার তরফে। মেয়াদ ফিরহাদ হাকিম জানান, পুজোতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলেও তাতে বিশেষ কোনও সমস্যার সম্মুখীন হতে হবে না শহরবাসী এবং দর্শনার্থীদের। বৃষ্টির দুই থেকে তিন ঘণ্টার মধ্যেই জল নেমে যাবে বলে আশ্বাস দেন তিনি।