রেশন দুর্নীতি ঠেকাতে খড়গপুরে শপ লেভেল কমিটি

রেশন দুর্নীতি ঠেকাতে খড়গপুর শহরের প্রতিটি ওয়ার্ডে শপ লেভেল কমিটি তৈরি করা হচ্ছে। পুরপ্রধান কল্যাণী ঘোষ জানান, পুরসভায় একটি রিভিউ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় কাউন্সিলরের ওপর এই কমিটি তৈরি করার দায়িত্ব থাকবে। তিনি কমিটির সদস্যদের বেছে নেবেন।

কমিটিতে থাকবেন একজন মহিলা, একজন শিক্ষক, একজন বিশেষ ভাবে সক্ষম ব্যক্তি, একজন তপশিলি জাতি এবং একজন তপশিলি উপজাতি সম্প্রদায়ের লোক। সরকারি বিভিন্ন রেশনকার্ডে সঠিক বরাদ্দ উপভোক্তারা পাচ্ছেন কি না, সে বিষয়ে খোঁজ নেবে এই কমিটি। রেশন দোকানে খাদ্যসামগ্রী বণ্টবে যদি কোনও বৈষম্য লক্ষ্য করা যায়, তাহলে সেই বিষয়ে কমিটির সদস্যরা স্থানীয় ফুড ইন্সপেক্টরের নজরে বিষয়টি আনবেন। ফুড ইন্সপেক্টর সমস্যার সমাধান করার চেষ্টা করবেন।

কল্যানী দেবী আরও জানান, রেশন দোকান নিয়মিত খুলছে কি না, রেশন দোকানে উপভোক্তারা কী পরিমাণ বরাদ্দ পাবেন, সেই তালিকা টাঙানো হয়েছে কি না এইসব বিষয়েও নজরে রাখবেন শপ লেভেল কমিটির সদস্যরা।


জেলা খাদ্য নিয়ামক অরবিন্দ সরকার বলেন, যাদের এনএফএসএ কার্ড আছে, তাঁরা দেশের যে কোনও জায়গায় রেশন দোকান থেকে রেশন সামগ্রী তুলতে পারবেন। যাদের আরকেএসওয়াই ১ ও ২ নম্বর কার্ড রয়েছে তাঁরা রাজ্যের যে কোনও জায়গা থেকে রেশন তুলতে পারবেন।

অরবিন্দ সরকার বলেন, উপভোক্তারা রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড এবং মোবাইল নম্বর যোগ করুন। তাহলে মোবাইলের মাধ্যমে কার্ড অনুযায়ী মাসে কী পরিমাণ খাদ্য সামগ্রী বরাদ্দ হচ্ছে, তার তালিকা সরাসরি উপভোক্তাদের কাছে পৌঁছে যাবে।

খড়গপুর পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নমিতা চৌধুরী বলেন, আমরা দ্রুত শপ লেভেল কমিটি তৈরি করে ফেলব।