• facebook
  • twitter
Friday, 20 September, 2024

মামলার শুনানির বদলে ক্রিপ্টোর বিজ্ঞাপন, হ্যাক হল খোদ সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল

‘ব্র্যাড গার্লিংহাউস: রিপল রেসপন্ডস টু দ্য এসইসি’স ২ বিলিয়ন ডলার ফাইন! এক্সআরপি প্রাইস প্রেডিকশন’ বলে ওই লাইভ ভিডিওটি দেখছিলেনও বেশ কিছু মানুষ।

Supreme Court of India. (Photo Courtesy: Twitter)

হ্যাক হল শীর্ষ আদালতের ইউটিউব চ্যানেল! লাইভ স্ট্রিমে শুনানি নিয়ে বিতর্কের মধ্যেই এই ঘটনাকে ঘিরে ছড়িয়েছে উত্তেজনা। ‘রিপল ল্যাবস’ নামক একটি মার্কিন সংস্থার ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত ভিডিও সমানে দেখানো হতে থাকে সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেলে।

শুক্রবার সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল খুলতেই মাথায় হাত দর্শকদের। দেখা যায়, ‘রিপল.লাইভ২৪’ হ্যান্ডেল থেকে মার্কিন ওই ক্রিপ্টো সংস্থার একটি লাইভ ভিডিও সম্প্রচারিত হচ্ছে। ‘ব্র্যাড গার্লিংহাউস: রিপল রেসপন্ডস টু দ্য এসইসি’স ২ বিলিয়ন ডলার ফাইন! এক্সআরপি প্রাইস প্রেডিকশন’ বলে ওই লাইভ ভিডিওটি দেখছিলেনও বেশ কিছু মানুষ। দ্রুত এই হ্যাকিং এর খবর দাবানলের মতো ছড়িয়ে যায় সমাজমাধ্যমে। তড়িঘড়ি চ্যানেলটি বন্ধ করে দেওয়া হয়।

এই ইউটিউব চ্যানেলের মাধ্যমেই সুপ্রিম কোর্ট বিভিন্ন মামলার লাইভ সম্প্রচার করে থাকে। সেই সমস্ত ভিডিও পরবর্তীতে যাতে দেখা যায়, তার জন্য তা সেভও করা থাকে। সেই সব পুরোনো সম্প্রচারের ভিডিও-ও আর দেখা যাচ্ছে না ওই চ্যানেলে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার আরজি কর কাণ্ডের মামলার শুনানির লাইভ সম্প্রচারও এই চ্যানেলেই হচ্ছিল। এই সম্প্রচার বন্ধ করার জন্য দাবি জানান পশ্চিমবঙ্গ সরকারের পক্ষের উকিল কপিল সিব্বল। তাঁর বক্তব্য, ‘‘বাইরে বিষয়টি অন্য ভাবে বলা হচ্ছে। এই মামলার সঙ্গে যুক্ত মহিলা আইনজীবীরা হুমকি পাচ্ছেন। আমাদের সম্মান রয়েছে। বলা হচ্ছে, আমরা নাকি এজলাসে হাসাহাসি করছি।’’

যদিও, সেই দাবি ধোপে টেকেনি। প্রধান বিচারপতি চন্দ্রচূড় জানান, ‘‘আমরা শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ করতে বলতে পারব না। এটি জনস্বার্থ মামলা। ‘ওপেন কোর্ট’-এ শুনানি হচ্ছে। আপনাদের বিষয়টি আমরা দেখব।’’