• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

নারকো পরীক্ষায় রাজি নয় সঞ্জয়, সিবিআইয়ের আবেদন খারিজ আদালতের

আরজি করে নিহত তরুণীর শরীরে একাধিক ক্ষত পাওয়া গিয়েছে। সেগুলির সঙ্গে এই কামড় ও লালারসের নমুনা মিলিয়ে দেখা হবে বলে খবর সিবিআই সূত্রে।

রাজি নয় সঞ্জয়। তাই সিবিআইয়ের তরফে করা নারকো টেস্টের আবেদন খারিজ করে দিল আদালত। পলিগ্রাফ পরীক্ষার পর আরজি কর মেডিক্যালে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় ধৃত সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রাইয়ের নারকো টেস্ট করার অনুমতি চেয়ে শিয়ালদহ আদালতে আবেদন জানিয়েছিল সিবিআই। কিন্তু সঞ্জয়ের সম্মতি না থাকায় এই টেস্ট করার অনুমতি দেওয়া হয়নি।

উল্লেখ্য, শুক্রবার অভিযুক্ত সঞ্জয় রাইকে শিয়ালদহ আদালতে হাজির করানো হয়েছিল। সে বিচারকের সামনে নারকো পরীক্ষার জন্য সম্মতি দেয়নি। এর জেরে সিবিআইয়ের আবেদন খারিজ করে দেন বিচারক। এর আগে সঞ্জয়ের পলিগ্রাফ পরীক্ষা করিয়েছিল সিবিআই। সেই পরীক্ষায় তাঁকে ১০ টি প্রশ্ন করা হয়েছিল। প্রত্যেকটি প্রশ্নের উত্তরেই তার দাবি, সে এই ধর্ষণ ও খুনের ঘটনায় জড়িত নয়। উল্লেখ্য, অভিযুক্ত মিথ্যা বলছেন নাকি সত্যি এই সংক্রান্ত কিছুটা আভাস পলিগ্রাফ পরীক্ষা থেকে পাওয়া যায়।

তবে সঞ্জয়ের পলিগ্রাফ পরীক্ষার পরও থেমে থাকেনি সিবিআই। সে আদৌ সত্যি কথা বলছে কি না তা জানতে নারকো টেস্টের জন্য শিয়ালদহ আদালতে আবেদন করা হয়। তবে সেই আবেদন খারিজ হয়ে গেছে। জানা গিয়েছে, নারকো টেস্টে এক বিশেষ অবস্থায় অভিযুক্তকে প্রশ্ন করা হয়। এই অবস্থায় অভিযুক্ত সম্পূর্ণ সচেতন অবস্থায় থাকে না। এর জন্য প্রয়োগ করা হয় ওষুধ। তদন্তকারীদের মতে, এই অবস্থায় কোনও মানুষ মিথ্যা বলতে পারে না। তবে পলিগ্রাফ পরীক্ষার মতো নাকরো পরীক্ষার ক্ষেত্রেও অভিযুক্তের সম্মতির প্রয়োজন হয়। পলিগ্রাফ পরীক্ষার ক্ষেত্রে রাজি হলেও নারকো পরীক্ষায় রাজি হল না সঞ্জয়।

সম্প্রতি আদালতের অনুমতি নিয়ে প্রেসিডেন্সি জেলে গিয়ে সঞ্জয়ের কামড়ের নমুনা বা টিথ ইমপ্রেশন এবং লালারসের নমুনা সংগ্রহ করেছিল সিবিআই আধিকারিকরা। উল্লেখ্য, আরজি করে নিহত তরুণীর শরীরে একাধিক ক্ষত পাওয়া গিয়েছে। সেগুলির সঙ্গে এই কামড় ও লালারসের নমুনা মিলিয়ে দেখা হবে বলে খবর সিবিআই সূত্রে। আরজি কর কাণ্ডে সঞ্জয় ছাড়াও অন্য কেউ জড়িত কি না সেই নিয়ে নিশ্চিত হতে এসব পরীক্ষা করাচ্ছেন তদন্তকারী আধিকারিকরা।