দর্শনার্থীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে আরপিএফ-এর গুরুত্বপূর্ণ ভূমিকা

দুর্গাপুজোর আনন্দে ভাসিয়ে নিয়ে যাচ্ছে শহর কলকাতা থেকে বিভিন্ন জেলা। প্রতিদিন শিয়ালদহ ডিভিশনে যাত্রী সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়ে চলেছে। যা সাম্প্রতিক পোস্ট কোভিড বছরে নজিরবিহীন। ডিভিশনের বিভিন্ন প্রান্ত থেকে আগত যাত্রীদের ঢল এবং অতিরিক্ত চাহিদা মেটাতে বিশেষ ট্রেন চালু হওয়ার ফলে যাত্রী নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জে পরিণত হয়েছে রেল কর্তৃপক্ষের কাছে।

এই চ্যালেঞ্জ মোকাবিলায় শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে প্রোটেকশন ফোর্স (আরপিএফ) একটি ব্যাপক সুরক্ষা পরিকল্পনা গ্রহণ করেছে। সিনিয়র ডিভিশনাল সিকিউরিটি কমিশনার শ্রী মনোজ কুমার এবং শিয়ালদহের ডিআরএম শ্রী দীপক নিগমের অনুপ্রেরণামূলক নেতৃত্বে, আরপিএফ বিভিন্ন সুরক্ষা ব্যবস্থার প্রসার ঘটিয়েছে।

আরপিএফ কর্মীদের সংখ্যা বাড়িয়ে প্রধান রেলওয়ে স্টেশন এবং ট্রেনগুলিতে মোতায়েন করা হয়েছে। যা যাত্রীদের মাঝে দৃশ্যমান উপস্থিতি নিশ্চিত করছে এবং সম্ভাব্য আক্রমণ প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করছে। প্রধান স্টেশনগুলির প্রবেশ পথে ব্যাগেজ এবং পার্সেলের কঠোর পর্যবেক্ষণ করা হচ্ছে। যেখানে উন্নত স্ক্রিনিং প্রযুক্তি ব্যবহার করে সন্দেহজনক জিনিসগুলি চিহ্নিত করা হচ্ছে।


বিশেষভাবে প্রশিক্ষিত গোয়েন্দা কুকুরের বাহিনীকে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান করানো হয়েছে। যাতে সুরক্ষা ব্যবস্থা আরও মজবুত করা যায়। আরপিএফ, স্থানীয় পুলিশ বাহিনী এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগুলির সঙ্গে নিবিড় সমন্বয় বজায় রাখা হয়েছে। যাতে গোয়েন্দা তথ্য শেয়ার, পদক্ষেপ গ্রহণে সমন্বয় এবং নিরাপত্তা পরিস্থিতি মোকাবিলায় একটি অভিন্ন পদ্ধতি গ্রহণ করা যায়।

শিয়ালদহের ডিআরএম শ্রী নিগম জানিয়েছেন, আমাদের সম্মানিত যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। দুর্গা পুজোর উৎসবের সময় আমরা যাত্রীদের সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি হতে দেখি। তাই আমাদের সুরক্ষা ব্যবস্থাগুলি আরও জোরদার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।