• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

রাজ্যের সরকারি হাসপাতালের নিরাপত্তার দায়িত্বে এবার প্রাক্তন পুলিশ ও সেনা কর্তারা

২৪ আগস্টের মধ্যে ইচ্ছুকদের একটি তালিকা প্রস্তুত করার নির্দেশ

আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে বহিরাগতদের হামলাভাঙচুরের ঘটনায় রাজ্য সরকারকে মঙ্গলবার চরম ভর্ৎসনা করল শীর্ষ আদালত। আর এদিনই কলকাতা ও জেলার সরকারি হাসপাতাল, মেডিক্যাল কলেজ ও মাল্টি সুপার স্পেশালিটি হাসপাতালের নিরাপত্তার দায়িত্ব প্রাক্তন সেনা, বায়ুসেনা অফিসার, নৌবাহিনী বা পুলিশের অবসরপ্রাপ্ত অফিসারদের দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার এই নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন রাজ্য পুলিশের এডিজি (আইনশৃঙ্খলা) মনোজ বর্মা। ২৪ আগস্টের মধ্যে ইচ্ছুকদের একটি তালিকা প্রস্তুত করারও নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সুবেদার, নায়েব সুবেদার, ক্যাপ্টেন, মেজর পদমর্জাদার অফিসাররা হাসপাতালের সিকিউরিটি অফিসার পদের জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি পুলিশের ইন্সপেক্টর, ডিএসপি বা অতিরিক্ত পুলিশ সুপার পদের কেউ ২ বছরের মধ্যে অবসর নিয়ে থাকলে এবং তাঁরা শারীরিকভাবে ফিট থাকলে তাঁরাও আবেদন করতে পারবেন। ইচ্ছুকদের তালিকা প্রস্তুত করে নবান্নে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

তবে এই সিকিউরিটি অফিসারদের বেতন কত হবে তা এখনও স্পষ্ট করা হয়নি। বলা হয়েছে, অর্থ দফতরের গাইডলাইন মেনেই বেতন কাঠামো স্থির হবে। উল্লেখ্য, আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের মৃত্যুর ঘটনার তদন্তভার গ্রহণ করেছে সিবিআই। এই হাসপাতালের নিরাপত্তার জন্য ইতিমধ্যেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শীর্ষ আদালতে শুনানি চলাকালীন প্রধান বিচারপতি বলেন, ”এটা নির্দিষ্ট কোনও ঘটনা নয়। আমরা দেশ জুড়ে চিকিৎসকদের নিরাপত্তার বিষয়টি নিয়ে আলোচনা করব। চিকিৎসকরা যাতে নিরাপদে কাজ করতে পারেন সেই দিকটি নিশ্চিত করা দরকার।”