পুজোর আগে বাড়ছে কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের চুক্তিভিত্তিক কর্মীদের পারিশ্রমিক

পুজোর আগে ফের সুখবর। কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের আওতায় থাকা চুক্তিভিত্তিক কর্মীদের পারিশ্রমিক বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। প্রতি মাসে তাঁদের চার থেকে ছয় হাজার টাকা করে পারিশ্রমিক বৃদ্ধি করা হচ্ছে। সম্প্রতি নারী শিশু ও সমাজকল্যাণ দপ্তরের তরফে জারি করা নির্দেশিকায় এই তথ্য প্রকাশ করা হয়েছে।

কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্পের অ্যাকাউন্ট্যান্টদের মাসিক পারিশ্রমিক ১৫ হাজার টাকা থেকে বেড়ে হচ্ছে ২১ হাজার টাকা। কন্যাশ্রীর ডেটা–ম্যানেজারেরদের পারিশ্রমিক প্রতি মাসে ১১ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হচ্ছে ১৬ হাজার টাকা। রূপশ্রী প্রকল্পের ডেটা এন্ট্রি অপারেটররাও ১১ হাজার টাকার পরিবর্তে প্রতি মাসে পাবেন ১৬ হাজার টাকা করে।

গাইডলাইন অনুযায়ী, প্রকল্প দুটির অ্যাকাউন্ট্যান্টদের পারিশ্রমিক বার্ষিক ৮০০ টাকা বৃদ্ধি পাবে। কাজের ৫ বছর পূর্ণ হলে মাসিক পারিশ্রমিক বেড়ে হবে ২৬ হাজার। তখন তাঁদের পারিশ্রমিক বার্ষিক ৯০০ টাকা করে বৃদ্ধি পাবে। কাজের জায়গায় ১০ বছর পূর্ণ হলে বার্ষিক এক হাজার টাকা করে পারিশ্রমিক বৃদ্ধি হবে। ১৫ বছর পূর্ণ হলে মাসিক ৪০ হাজার টাকা হবে পারিশ্রমিক। তখন বার্ষিক ১২০০ টাকা করে বৃদ্ধি পাবে।


অপরদিকে যাদের মাসে ১৬ হাজার টাকা করে পারিশ্রমিক দেওয়া হবে তাঁদের কাজের ৫ বছর পূর্ণ হলে পারিশ্রমিক হবে ২০ হাজার টাকা। ১০ বছর পূর্ণ হলে হবে ২৫ হাজার এবং ১৫ বছর পূর্ণ হলে হবে ৩১ হাজার টাকা পারিশ্রমিক।