• facebook
  • twitter
Monday, 16 September, 2024

রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে হাউজ-স্টাফ নিয়োগের প্রক্রিয়া বাতিল

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের অনুমতির ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে

আরজি করে ট্রেনি ডাক্তারের ধর্ষণ-মৃত্যুর প্রতিবাদে রাজ্যজুড়ে আন্দোলনে নেমেছেন চিকিৎসক থেকে শুরু করে জুনিয়র ডাক্তার, স্বাস্থ্য কর্মীরা। জরুরি পরিষেবা ব্যতীত অন্য সমস্ত পরিষেবা বন্ধ রেখেছেন জুনিয়র ডাক্তাররা। এরই মধ্যে বড় পদক্ষেপ করল রাজ্যে স্বাস্থ্য দফতর।

মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা জানিয়েছেন, চলতি বছর ২৩ এপ্রিল এবং ২৪ এপ্রিল মেডিক্যাল কলেজগুলিতে হাউজ-স্টাফ (House-staff) নিয়োগের যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল, তা বাতিল করে দেওয়া হচ্ছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের অনুমতির ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস)-র ডিগ্রি থাকা পড়ুয়াদের সাধারণত হাউজ-স্টাফ পদে নিয়োগ করা হয়। প্রার্থীর নাম ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিল এবং মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া-তে নথিভুক্ত থাকতে হবে। এই পদে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩৫।

প্রসঙ্গত, গত ৯ জুলাই কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সেমিনার রুম থেকে এক ট্রেনি ডাক্তারের দেহ উদ্ধার হয়। অভিযোগ, ধর্ষণ করে খুন করা হয়েছে ওই চিকিৎসককে। প্রাথমিকভাবে এই ঘটনার তদন্ত শুরু করে কলকাতা পুলিশ। পরে কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্তভার পায় সিবিআই।