জীবনদায়ী ওষুধের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত পুনর্বিবেচনা  করুন, প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

সম্প্রতি কয়েকটি জটিল রোগের ওষুধের দাম এক ধাক্কায় ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে ক্ষোভ প্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন এসব গুরুত্বপূর্ণ ওষুধের দাম বৃদ্ধি করা হয়েছে তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। থ্যালাসেমিয়া, হাঁপানি, মানসিক রোগ, চোখের সমস্যা সহ বিভিন্ন জটিল রোগের ওষুধের দাম বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষের জীবনে সমস্যা তৈরি হয়েছে বলে মনে করেন মুখ্যমন্ত্রী। মমতার দাবি, সাধারণ মানুষের স্বাস্থ্য ও কল্যাণের জন্য এই সব ওষুধের মূল্যবৃদ্ধির সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করা হোক।

উল্লেখ্য, গত এপ্রিল মাস থেকে প্যারাসিটামল সহ অন্তত ৮০০টি ওষুধের দাম বেড়েছে। গত ১৪ অক্টোবর ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটির তরফে একটি গেজেট নোটিফিকেশন জারি করা হয়। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়, কয়েকটি নিত্যপ্রয়োজনীয় ওষুধের দাম বৃদ্ধি করা হচ্ছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলি চাপ সৃষ্টি করায় এই সিদ্ধান্ত নিয়েছে এনপিপিএ। কাঁচামালের খরচ, উৎপাদন খরচ, মুদ্রা বিনিময়ের হার বৃদ্ধির ফলে সংস্থাগুলির তরফে ওষুধের দাম বাড়ানোর জন্য চাপ দেওয়া হচ্ছিল। তাই আটটি ওষুধের ১১টি ফর্মুলেশনের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যক্ষ্মা ও অন্য ব্যাকটিরিয়াজনিত সংক্রমণ, শ্লথ হৃদস্পন্দন, অ্যাজমা, অন্য শ্বাসকষ্ট জনিত সমস্যার চিকিৎসায় ব্যবহৃত ওষুধ, ছানি অপারেশনের পর চিকিৎসায় ব্যবহৃত ওষুধ সহ বিভিন্ন জটিল রোগের ওষুধের দাম ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানোর ক্ষেত্রে কেন্দ্রীয় সংস্থার তরফে ছাড়পত্র দেওয়া হয়। এই ঘটনায় এবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখে ক্ষোভ প্রকাশ করলেন মমতা। পাশাপাশি এই সিদ্ধান্তের কড়া ভাষায় সমালোচনা করলেন বাংলার মুখ্যমন্ত্রী।

চিঠিতে মমতা লিখেছেন, ‘১৪ অক্টোবর বিজ্ঞপ্তি জারি করে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি কয়েকটি জীবনদায়ী ওষুধের মূল্যবৃদ্ধির কথা ঘোষণা করেছিল। এটা বলার অপেক্ষা রাখে না যে হঠাৎ এই ওষুধগুলির দাম বৃদ্ধির কারণে সাধারণ মানুষ সমস্যার সম্মুখীন হবেন।’ ওষুধের মূল্যবৃদ্ধির বিষয়ে বলতে গিয়ে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি প্রসঙ্গেও মন্তব্য করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, ‘নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধির কারণে সাধারণ মানুষ চিন্তিত। এর মধ্যে এই সকল গুরুত্বপূর্ণ ওষুধের মূল্যবৃদ্ধি তাঁদের জীবনে বড় ধাক্কা দেবে। তাই এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত।’


পাশাপাশি মমতা চিঠিতে জানিয়েছেন, পশ্চিমবঙ্গের মতো রাজ্য বিনামূল্যে রোগীদের ওষুধ সরবরাহ করে। এই পরিস্থিতিতে জটিল রোগের ওষুধের দাম বৃদ্ধির কারণে রাজ্যের বাজেটের উপর চাপ তৈরি হবে। যা মোকাবিলা করা কঠিন বলে মনে করেন মমতা। তিনি লেখেন, স্বাস্থ্য পরিষেবা সহজলভ্য করে তোলার ক্ষেত্রে এই মূল্যবৃদ্ধি বাধার সৃষ্টি করবে। যদিও কেন্দ্র এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখবে বলে চিঠিতে আশা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় সরকার দ্রুত এই বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে আশা প্রকাশ করেন তিনি।