আর জি কর কাণ্ডের প্রতিবাদ ? সোশ্যাল মিডিয়ার ছবি মুছে কালো করে দিলেন সৌরভ

আর জি কর কাণ্ডকে ‘একটা নির্দিষ্ট ঘটনা’ বলে বিতর্কে জড়িয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। সমাজমাধ্যমে তাঁর বিরুদ্ধে উঠেছিল ‘বয়কট’ রব। এরই মধ্যে সোমবার রাত ১০ টা ২০ মিনিট নাগাদ এক্স হ্যান্ডেলে নিজের ছবি মুছে সেই জায়গায় কালো করে দিলেন সৌরভ। বর্তমানে অনেকেই আর জি কর কাণ্ডের প্রতিবাদ জানিয়ে সমাজমাধ্যমে নিজের ছবি মুছে কালো করে দিচ্ছেন। কোনও কারণ না জানালেও আর জি কর কাণ্ডের প্রতিবাদ করার জন্যই সৌরভ ছবি মুছে দিয়েছেন বলে মনে করা হচ্ছে। অপরদিকে, সৌরভ গাঙ্গুলির স্ত্রী ডোনা গাঙ্গুলির নাচের স্কুলের তরফে বুধবার আর জি কর কাণ্ডের প্রতিবাদে মিছিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের ৯ তারিখ সকালে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চার তলার সেমিনার রুম থেকে এক তরুণী–চিকিৎসকের মৃতদেহ উদ্ধার করা হয়। এই ঘটনায় রাজ্য সহ গোটা দেশ উত্তাল। ঘটনার প্রতিবাদে ১৪ আগস্ট মধ্যরাতে রাত দখলের ডাক দেওয়া হয়েছিল। মূলত কলকাতার ৩ টি জায়গায় এই প্রতিবাদের ডাক দেওয়া হলেও তা গোটা রাজ্যে ছড়িয়ে পড়ে। আট থেকে আশি সকলকেই এই প্রতিবাদ মিছিল ও জমায়েতে দেখা গিয়েছিল। গত শনিবার আয়োজিত এক অনুষ্ঠানে ডোনা গাঙ্গুলিকে এবিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, তাঁরাও এই প্রতিবাদ মিছিলে যোগ দেবেন বলে ভেবেছিলেন। কিন্তু মেয়ে সানা অসুস্থ হওয়ায় সেটা সম্ভব হয়নি। যদিও সেদিন সৌরভেরও পথে নামার পরিকল্পনা ছিল কি না তা স্পষ্ট নয়। শনিবারের অনুষ্ঠানে সৌরভও উপস্থিত ছিলেন। সেদিন তাঁকে আর জি কর কাণ্ড নিয়ে জিজ্ঞাসা করা হলে তিনি জানিয়েছিলেন, ভারতকে সাধারণত নিরাপদ দেশ হিসেবেই গোটা বিশ্ব চেনে। বাংলাও নিরাপদ। সেখানে এই ধরনের ঘটনা হওয়া উচিত নয়। কোনও একটি নির্দিষ্ট ঘটনা থেকে সামগ্রিক চিত্র বিচার করা উচিত নয় বলেও দাবি করেছিলেন তিনি। যদিও তারপরে সৌরভ বলেছিলেন, ‘এই ঘটনা ভয়ঙ্কর। দোষীদের এমন শাস্তি হোক যাতে ভবিষ্যতে এ রকম ঘটনা কেউ ঘটাতে না পারে। সিবিআই তদন্ত করছে। আশা করব দোষী চিহ্নিত হবে।’

সোশ্যাল মিডিয়াই ইতিমধ্যেই সৌরভের বিরুদ্ধে বিভিন্ন পোস্ট করছেন নেটিজেনরা। তাঁকে ‘সুবিধাবাদী’ বলেও কটাক্ষ করা হয়েছে। আর জি কর ইস্যুতে সৌরভ আরও সংবেদনশীল হতে পারতেন বলে আশা করেছিলেন সবাই। এই ঘটনাকে লঘু করে দেখানোর চেষ্টা করেছেন বলেও মন্তব্য অনেকের।