পুজোর আগে পার্থর জামিন মামলার শুনানি নয়,জানালো কলকাতা হাইকোর্ট

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ওঠে পার্থ চট্টোপাধ্যায়ের জামিন বিষয়ক মামলা। নিয়োগ দুর্নীতিকাণ্ডে গ্রেপ্তার হওয়া রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীর জামিনের মামলা পুজোর আগে নিষ্পত্তির সম্ভাবনা কম। এদিন একথা জানিয়ে দিল ডিভিশন বেঞ্চ। কলকাতা হাইকোর্টের বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ‘পুজোর আগে এই মামলার নিষ্পত্তি সম্ভব নয়’।

পাশাপাশি, নিয়োগ দুর্নীতিকাণ্ডে পার্থের বিরুদ্ধে ইডির মামলায় জামিনের আর্জিটি বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে। শীর্ষ আদালতে সেটিরও পরবর্তী শুনানি রয়েছে ১৭ অক্টোবর। অর্থাৎ, পুজোর পরে। সেক্ষেত্রে কোনও অবস্থাতেই পুজোর আগে জেলমুক্তি হচ্ছে না পার্থর। এই নিয়ে টানা তিনটি দুর্গাপুজো জেলেই থাকতে হচ্ছে রাজ্যের প্রাক্তন মন্ত্রীকে।

আগামী সোমবার হাইকোর্টে ফের উঠবে পার্থের জামিন মামলা। ২০২২ সালের ২২ জুলাই, প্রায় আড়াই বছর আগে নিয়োগ দুর্নীতির অভিযোগে দক্ষিণ কলকাতার নাকতলায় পার্থের বাড়িতে অভিযান চালিয়েছিল ইডি। দীর্ঘ তল্লাশি এবং জিজ্ঞাসাবাদের পর গ্রেপ্তার করা হয়েছিল তাঁকে। পার্থর ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অর্পিতার টালিগঞ্জ এবং বেলঘরিয়ার ফ্ল্যাটে হানা দিয়েছিল ইডি। টালিগঞ্জের ‘ডায়মন্ড সিটি’ আবাসনে অর্পিতার ফ্ল্যাট থেকে নগদ ২১ কোটি ৯০ লক্ষ টাকা উদ্ধার করে ইডি। একই সঙ্গে উদ্ধার হয় প্রচুর বিদেশি মুদ্রা এবং সোনার গয়নাও।


দীর্ঘ জেরার পর নিয়োগ দুর্নীতিতে বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগে ২৩ তারিখ পার্থ এবং অর্পিতাকে গ্রেপ্তার করেছিল ইডি। এরপরে ওই বছরেরই ২৭ জুলাই বেলঘরিয়ার ‘ক্লাব টাউন হাইট্‌স’ আবাসনে অর্পিতার নামে থাকা দু’টি ফ্ল্যাটে অভিযান চালিয়ে সেখান থেকে মোট ২৭ কোটি ৯০ লক্ষ টাকা নগদে উদ্ধার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সঙ্গে প্রচুর টাকার গয়নাও উদ্ধার করা হয়। ইডির দাবি, অর্পিতার দু’টি ফ্ল্যাট থেকে নগদে মোট ৪৯ কোটি ৮০ লাখ টাকা এবং ৫ কোটি ৮ লাখ টাকার গয়না উদ্ধার হয়েছিল। সঙ্গে সাতটি অন্য দেশের মুদ্রাও। কেন্দ্রীয় আর্থিক তদন্তকারী সংস্থা ইডির হাতে গ্রেপ্তার হওয়ার পর সিবিআইয়ের দায়ের করা মামলাতেও পার্থ-সহ সুবীরেশ ভট্টাচার্য, শান্তিপ্রসাদ সিংহ-সহ বেশ কয়েকজন শিক্ষাকর্তা গ্রেপ্তার হয়েছিলেন। ইতিপূর্বে একাধিকবার সিবিআইয়ের দায়ের করা সেই মামলায় জামিন চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তাঁরা।