• facebook
  • twitter
Wednesday, 9 October, 2024

ষষ্ঠীর দুপুরে চিকিৎসকদের ডাকে সিজিও কমপ্লেক্স অভিযান

একটি মিছিল শুরু হয় কলেজ স্কোয়ার থেকে ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশন মঞ্চ পর্যন্ত। আরও একটি মিছিল শুরু হয় মেডিক্যাল কলেজের পিছন গেট থেকে ভিক্টোরিয়া হাউস পর্যন্ত।

গত সোমবার শিয়ালদহ আদালতে মুখবন্ধ খামে চার্জশিট জমা দেয় সিবিআই। সেখানে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার পক্ষ থেকে সাফ জানানো হয়, আরজি কর কাণ্ডে নির্যাতিতার নির্যাতনের জন্য একমাত্র ধৃত সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়ই দোষী। তারপর আবারও গর্জে ওঠেন চিকিৎসক মহল। তাদের সাফ দাবি, কেন শুধুমাত্র সঞ্জয়কেই দোষী সাব্যস্ত করা হচ্ছে? এই অভিযোগ তুলে আজ মহাষষ্ঠীর দিন চিকিৎসক মহলের পক্ষ থেকে ডাক দেওয়া হল সিজিও কমপ্লেক্স অভিযানের।

২০ সেপ্টেম্বর প্রথম সিবিআই দপ্তরের ঘেরাও অভিযানে নামেন চিকিৎসকরা। সেই দিনের অভিযানের নেতৃত্বে ছিলেন জুনিয়র চিকিৎসকরা। আজ ৯ অক্টোবর সিজিও কমপ্লেক্সে অভিযানের নেতৃত্বে রয়েছেন সিনিয়র চিকিৎসকরাও।

চিকিৎসক এবং নার্সদের ৩ টি সংগঠনের তরফ থেকে মহাষষ্ঠীর দুপুরে করুণাময়ী থেকে সিজিও কমপ্লেক্স অবধি ডাক দেওয়া হয়েছে মহামিছিলের। জনসাধারণের কাছে চিকিৎসক সংগঠনের আর্জি, তাঁরাও যেন যোগ দেন সিজিও কমপ্লেক্স অভিযানে।

সিবিআইয়ের তদন্তের নমুনা নিয়ে আজ তাঁদের সিজিও কমপ্লেক্সে অভিযানের ডাক। তাঁদের দাবি, ৯ আগস্ট ঘটে যাওয়া আরজি করের মর্মান্তিক ঘটনার পর আজ ৯ অক্টোবর, দুই মাস অতিক্রান্ত। কিন্তু সিবিআই-এর পক্ষ থেকে তদন্তে কোনও অগ্রগতি নেই। একমাত্র সঞ্জয়ের পক্ষে এই ঘটনা ঘটানো সম্ভব নয়, কেন বাকিদের আড়াল করার চেষ্টা করা হচ্ছে? এই অভিযোগকে সামনে রেখে আজ চিকিৎসক মহলের পক্ষ থেকে ডাক দেওয়া হয়েছে সিজিও কমপ্লেক্স অভিযানের।

উল্লেখ্য, গতকাল চিকিৎসক মহলের পক্ষ থেকে আগেই ডাক দেওয়া হয়েছিল মহামিছিলের। জুনিয়র ডাক্তারদের পক্ষ থেকে বিকেল ৪ টের সময় কলেজ স্কোয়ার থেকে ধর্মতলায় জুনিয়র চিকিৎসকদের অনশন মঞ্চ পর্যন্ত এই মিছিলে অংশগ্রহণের ডাক দেওয়া হয়। কিন্তু তাতে অনুমতি দেয়নি কলকাতা পুলিশ। কেন? গতকাল ছিল মহাপঞ্চমী, তাই রাস্তা জুড়ে থাকবে মানুষের ঢল। কলেজ স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত যেতে পড়ে দুটি বড় পুজো। আর প্রতিবছরই সেখানে দেখা মেলে উপচে পড়া ভিড়। আর সেই আবহে যদি মহামিছিল করা হয়, তাহলে তৈরি হবে অপ্রীতিকর পরিস্থিতি। সেই কথা মাথায় রেখে কলকাতা পুলিশের পক্ষ থেকে গতকাল জুনিয়র চিকিৎসকদের ডাক দেওয়া মহামিছিলে অনুমতি দেওয়া হয়নি।

কিন্তু পুলিশের বাধাকে অগ্রাহ্য করেই পঞ্চমীর বিকেলে পথে নামতে দেখা যায় চিকিৎসকদের। একটি নয়, বরং জোড়া মিছিল হয় তিলোত্তমার বিচারের দাবিতে। একটি মিছিল শুরু হয় কলেজ স্কোয়ার থেকে ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশন মঞ্চ পর্যন্ত। আরও একটি মিছিল শুরু হয় মেডিক্যাল কলেজের পিছন গেট থেকে ভিক্টোরিয়া হাউস পর্যন্ত।

মহাপঞ্চমীর পর আজ মহাষষ্ঠীর দিন আবারও চিকিৎসক মহলের পক্ষ থেকে দুপুরে ডাক দেওয়া হল মিছিলের।