• facebook
  • twitter
Monday, 16 September, 2024

৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি

আরজি কর মামলার শুনানি হওয়ার কথা ছিল। তার আগের দিন বুধবার রাতে তাই নানা প্রতিবাদ কর্মসূচির আয়োজনও করেছিলেন আন্দোলনকারীরা। সারাদেশ তাকিয়ে ছিল সুপ্রিম কোর্টে এই মামলার শুনানির দিকে।

সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি হওয়ার কথা ছিল ৫ সেপ্টেম্বর। কিন্তু সেদিন প্রধান বিচারপতির বেঞ্চ না বসায় পিছিয়ে যায় শুনানি। এখন ওই মামলার শুনানির নতুন তারিখ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। আগামী ৯ সেপ্টেম্বর সোমবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চেই মামলার শুনানি হবে।

বৃহস্পতিবার আরজি কর মামলার শুনানি হওয়ার কথা ছিল। তার আগের দিন বুধবার রাতে তাই নানা প্রতিবাদ কর্মসূচির আয়োজনও করেছিলেন আন্দোলনকারীরা। সারাদেশ তাকিয়েছিল সুপ্রিম কোর্টে এই মামলার শুনানির দিকে। কিন্তু বুধবার সন্ধ্যায় শীর্ষ আদালতের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছিল যে, বৃহস্পতিবার প্রধান বিচারপতির বেঞ্চ বসবে না। প্রধান বিচারপতির বেঞ্চে বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রও আছেন।

বৃহস্পতিবার ১০ নম্বর কোর্টে কিছু মামলার শুনানি তাঁরা করবেন বলে জানানো হয়েছিল। তাঁদের বেঞ্চে কোন কোন মামলা উঠবে, তার একটি তালিকাও প্রকাশ করা হয়েছিল। সেই তালিকায় আরজি কর মামলা ছিল না। এই দিন শুনানি না হওয়ায় খানিকটা হতাশ হয়েছিলেন আরজি কর কাণ্ডের বিরুদ্ধে আন্দোলনকারীরা। বুধবার রাত ৯টার পরেই কলকাতার বিস্তীর্ণ অঞ্চল আলো নিভিয়ে অন্ধকার করা হয়েছিল। এবং প্রদীপ বা মোমবাতি জ্বালিয়ে জানানো হয়েছিল প্রতিবাদ। এই প্রতিবাদে আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে যোগ দিয়েছিলেন নির্যাতিতার মা এবং বাবা। সেই মামলার শুনানি হতে চলেছে আগামী সোমবার। একথা জানিয়েছে দেশের শীর্ষ আদালত।