উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে এমবিবিএসের-এর প্রশ্নপত্র ফাঁস, দাবি  প্রাক্তন সুপারের

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে এমবিবিএসের-এর প্রশ্নপত্র ফাঁসের গুরুতর অভিযোগ তুলেছেন হাসপাতালের প্রাক্তন মেডিক্যাল সুপার। তিনি সংবাদমাধ্যমের কাছে বিস্তারিতভাবে জানিয়েছেন,পরীক্ষার আগেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রশ্নপত্র শিক্ষার্থীদের কাছে পৌঁছে যেত।

আরজি কর কাণ্ডের পর রাজ্যের স্বাস্থ্য বিভাগে একের পর এক অনিয়ম প্রকাশ্যে আসছে। শাসকদলের সঙ্গে ঘনিষ্ঠ চিকিৎসকদের বিরুদ্ধে ‘ভয় প্রদর্শনের সংস্কৃতি’ ছড়ানোর অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে স্বাস্থ্য ভবন এবং মেডিক্যাল কলেজগুলি ইতিমধ্যে বেশ কয়েকজন ডাক্তার ও চিকিৎসা শিক্ষার্থীর বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে।

এবার এই আবহের মধ্যেই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের প্রাক্তন সুপার এবং মনোরোগ বিভাগের প্রধান নির্মল বেরা জানিয়েছেন, যে স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার দপ্তরের দায়িত্বপ্রাপ্ত অধ্যাপকরা এমবিবিএস-এর প্রশ্নপত্র তৈরি করেন। সেই প্রশ্নপত্র স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার দপ্তর থেকে স্বাস্থ্য বিভাগের পোর্টালে আপলোড করা হয়। মেডিক্যাল কলেজের ডিন অফ স্টুডেন্টসরা সেই পোর্টালে লগ ইন করে প্রশ্নপত্র ডাউনলোড করতে পারেন।


নির্মল বেরার আরও অভিযোগ, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে কেউ বা কারা আগে থেকেই ডিনের অ্যাকাউন্টে লগ ইন করে প্রশ্নপত্র ডাউনলোড করে। এরপর তা হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দেওয়া হয়। বেশ কয়েক বছর ধরে হাসপাতালটিতে এমবিবিএস-এর প্রশ্নপত্র ফাঁস হচ্ছে। সবার জানা সত্ত্বেও কেউ কোনও পদক্ষেপ গ্রহণ করেনি।

তিনি আরও জানান যে উত্তরবঙ্গ মেডিক্যালে ভয় প্রদর্শনের সংস্কৃতি নতুন কিছু নয়। হুমকির মুখে তাঁকে হাসপাতালের সুপারের পদ ছাড়তে হয়েছিল। বেআইনি কাজ করতে অস্বীকার করায় তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল।