• facebook
  • twitter
Monday, 30 September, 2024

ফের ধস, বাংলা-সিকিম ‘লাইফলাইন’-এ বিপত্তি

ভারী বর্ষণের জেরে বৃহস্পতিবার সকালে নতুন করে ১০ নম্বর জাতীয় সড়কে নামে ধস

সিকিম যাওয়ার পথে আবারও বিপত্তি। ধস নেমে বন্ধ বাংলা-সিকিম ১০ নম্বর জাতীয় সড়কের একাংশ। ভারী বর্ষণের জেরে বৃহস্পতিবার সকালে নতুন করে ধস নামে ১০ নম্বর জাতীয় সড়কে। ধসের জেরে শিলিগুড়ি এবং গ্যাংটকের সংযোগকারী রাস্তায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

গত কয়েকদিন ধরেই লাগাতার বৃষ্টিতে জেরবার উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ। দক্ষিণের জেলায় জেলায় বন্যা পরিস্থিতি। অন্যদিকে উত্তরের পাহাড়ি পথে পদে পদে বিপদ। কারণ যখন তখন ধস নামছে পাহাড়ে। গত জুন মাস থেকে একাধিকবার বন্ধ হয়েছে বাংলা-সিকিম ‘লাইফলাইন’ ১০ নম্বর জাতীয় সড়ক। কখনও ভারী বৃষ্টিতে তিস্তার জল বেড়ে রাস্তা বন্ধ হয়েছে, কখনও আবার ধস নেমে বন্ধ হয়েছে সিকিম যাওয়ার এই মূল পথ।

সেপ্টেম্বরেও মুষলধারে বৃষ্টির জেরে টানা ১০ দিন বন্ধ ছিল এই ১০ নম্বর জাতীয় সড়ক। গত মঙ্গলবার পুনরায় তা চেনা ছন্দে ফিরলেও বুধবার ফের একবার ধস নামে এই পথে। একদিন যেতে না যেতে ফের একই ঘটনার পুনরাবৃত্তি। বৃহস্পতিবার ভোরেই কালিম্পংয়ের মেল্লি বাজারের কাছে ধস নামে। ধসের জেরে বন্ধ হয়ে যায় মেল্লি বাজার থেকে মেল্লি চেক পোস্ট পর্যন্ত দীর্ঘ এই রাস্তা।

জেলা প্রশাসনের তরফে জানা গিয়েছে, তড়িঘড়ি ধ্বংসস্তূপ সরানোর কাজ শুরু হয়। রাস্তা বন্ধ থাকায় স্বাভাবিকভাবেই তীব্র যানজটের সৃষ্টি হয়। বেশ কিছু গাড়ি বিকল্প পথে গ্যাংটকের দিকে যায়। বেশ কিছু গাড়ি আটকে পড়ে কালিম্পংয়ের মেল্লি বাজারেই।

বারবার ধস। যে কোনও মুহূর্তে বিপদের শঙ্কা। ধ্বংস্তূপ সরিয়ে রাস্তা সারানোর কাজ হলেও বারবার ধসের যেরে পরিস্থিতির উন্নতি সেই অর্থে কিছু হয় না বললেই চলে। কিন্তু বাংলা থেকে সিকিম যাওয়ার মূল পথেই যদি বারবার বিপদ আসে সেক্ষেত্রে পর্যটকদের কাছে বিকল্প পথ কী হতে পারে? আপাতত মাথাচাড়া দিচ্ছে এই প্রশ্নই।