• facebook
  • twitter
Friday, 13 September, 2024

নবান্ন অভিযানের দিন হবে না ‘যাত্রী ভোগান্তি’, নির্দেশ পরিবহণ দফতরের 

কেবল বাস-ট্রাম নয়, ট্যাক্সি, অটো, অ্যাপ ক্যাব যাতে পর্যাপ্ত পরিমাণে চলাচল করে

‘নবান্ন অভিযান’ ঘিরে বর্তমানে উত্তাল বঙ্গীয় রাজনীতি। আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় রাজ্য জুড়ে চলছে বিচারের দাবিতে প্রতিবাদ কর্মসূচি। এর মধ্যেই প্রতিবাদের আগুনে ঘি ঢেলেছে ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’। আগামী মঙ্গলবার অর্থাৎ ২৭ অগস্ট ‘ছাত্র সমাজ’ নবান্ন অভিযানের ডাক দিয়েছে। ওই একই দিনে রয়েছে ইউজিসি নেট পরীক্ষাও। এই পরিস্থিতিতে মঙ্গলে শহর কলকাতায় গণপরিবহণ আদৌ সচল থাকবে কি না, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন দেখা দিয়েছে জনমানসে। এবার এই প্রশ্নের উত্তর বাতলে দিল রাজ্যের পরিবহণ দফতর। শহর কলকাতার গণপরিবহণ সচল থাকবে ওই দিন, সিদ্ধান্ত গৃহীত হয়েছে পরিবহণ দফতর অভ্যন্তরীণ বৈঠকে। উল্লেখ্য, পরিবহণ দফতর অভ্যন্তরীণ ভাবে একটি বিশেষ নির্দেশ দিয়েছে। সেই নির্দেশে বলা হয়েছে, ওই দিন অর্থাৎ মঙ্গলবার পরিবহণ দফতরের সর্বস্তরকে কলকাতার গণপরিবহণ সচল রাখতে বাড়তি উদ্যোগী হতে হবে। যাতে নিত্যযাত্রীদের কোনও অসুবিধা না হয়, সে ভাবেই সব বন্দোবস্ত করতে হবে। কলকাতার সাথে হাওড়াতেও গণপরিবহন স্বাভাবিক রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পরিবহণ দফতর সূত্রে খবর, সরকারি বাস থেকে ট্রাম তথা ফেরি সার্ভিসের অতিরিক্ত শিফটে যাত্রী পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কেবল বাস-ট্রাম নয়, ট্যাক্সি, অটো, অ্যাপ ক্যাব যাতে পর্যাপ্ত পরিমাণে চলাচল করে, সে বিষয়েও নিয়ন্ত্রণকারী সংগঠনের নেতাদের সঙ্গে কথা বলেছেন পরিবহণ দফতরের শীর্ষকর্তারা। কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলে বা গাড়ির ক্ষতি হলে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ক আশ্বাস দেওয়া হয়েছে পরিবহণ দফতরের তরফে। প্রসঙ্গত, নবান্ন অভিযানের কারণে যাতে জনমানসে কোনও নেতিবাচক প্রভাব না পড়ে, আপাতত সেই বিষয়টিই নিশ্চিত করতে চাইছে নবান্ন।
উল্লেখ্য, গত ১৮ জুন ইউজিসি নেট পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু পরীক্ষার স্বচ্ছতা নিয়ে সংশয় তৈরি হওয়ায় পরের দিনই পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছিল। পরিবর্তিত পরিস্থিতিতে ২১ অগস্ট থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা আয়োজনের কথা। তার মধ্যে ২৬ অগস্টের জন্মাষ্টমীর ছুটি থাকার কারণে ওই দিনের পরীক্ষা বদল করে ২৭ অগস্ট অর্থাৎ মঙ্গলবার নেওয়া হবে। ঘটনাচক্রে ওই দিনই রয়েছে নবান্ন অভিযান। রবিবার সমাজমাধ্যমে রাজ্য পুলিশের তরফে আশ্বস্ত করা হয়েছে যে, পরীক্ষার্থীদের নির্বিঘ্নে পরীক্ষাকেন্দ্র পর্যন্ত পৌঁছে দিতে রাস্তায় মোতায়েন থাকবে পর্যাপ্ত পুলিশবাহিনী। কলকাতা পুলিশও আশ্বাস দিয়েছে, রাস্তায় পর্যাপ্ত পুলিশি ব্যবস্থা থাকবে। কিন্তু এই প্রশাসনিক সাহায্য মিললেও পরিবহনের পর্যাপ্ত সুবিধা কি পাওয়া যাবে? সংশয় তৈরী হয়েছিল এই নিয়েই। তারই মুশকিল আসান করেছে পরিবহন দফতর। তবে কেবল কলকাতা নয়, পাশাপাশি হাওড়াতেও যান চলাচলের স্বাভাবিকতা বজায় রাখার নির্দেশ দিয়েছে পরিবহন দফতর। বহু নিত্যযাত্রী হাওড়া দিয়ে কলকাতায় প্রবেশ করেন। সে ক্ষেত্রেও যাতে হাওড়া দিয়ে কলকাতার বিভিন্ন প্রান্তে যেতে যাত্রী সাধারণের কোনও অসুবিধা না হয়, সেই বিষয়টিও মাথায় রাখা হয়েছে।
এছাড়া, কলকাতা থেকেও বহু যাত্রী ট্রেন ধরতে হাওড়ার উদ্দেশে যান। সেক্ষেত্রে যাতে তাঁদের কোনও অসুবিধা না হয়, সেজন্য অতিরিক্ত বাসের বন্দোবস্ত করা হয়েছে। পাশাপাশি মঙ্গলবার যাতে পর্যাপ্ত পরিমাণে বেসরকারি বাস রাস্তায় নামে, সে বিষয়ে পরিবহণ দফতরের সঙ্গে কথা হয়েছে বেসরকারি সংগঠনগুলির। এমনকি হাওড়া পুলিশ কমিশনারদের সঙ্গেও আলোচনা করেছে পরিবহণ দফতর। এক কথায়, মঙ্গলবারকে কেন্দ্র করে পরিবহন দফতরের প্রস্তুতি তুঙ্গে। নবান্ন অভিযান যেন নিত্যযাত্রীদের ভোগান্তির কারণ না হয়, সেদিকেই দূরদৃষ্টি রেখেছে পরিবহন দফতর।