• facebook
  • twitter
Monday, 16 September, 2024

‘তরুণের স্বপ্ন’-ভঙ্গ, হঠাৎ ট্যাবের অনুদান বন্ধ রাজ্যের

গত জুলাই মাসেই নবান্ন ঘোষণা করে, আগামী সেপ্টেম্বর মাস থেকেই এই টাকা দেওয়া শুরু হবে। রাজ্যের সব জেলার ট্রেজারিকে নির্দেশ পাঠানো হয় মোট ১,৩৩৩ কোটি ৫৭ লক্ষ ৯০ হাজার টাকা ৮৭টি অ্যাকাউন্টে খরচ করার জন্য।

হঠাৎই বড় সিদ্ধান্ত রাজ্যের! দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পাশাপাশি একাদশ শ্রেণির পড়ুয়াদেরও ট্যাব কেনার যে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। ছিল সমস্ত প্রস্তুতিও। আচমকাই সেই সিদ্ধান্ত বাতিল করে শিক্ষা দপ্তর।

২০২১ সালে কোভিডকালে অনলাইন শিক্ষার পরিকাঠামো গড়ে তুলতে মমতা সরকার ঘোষণা করে ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প। এই’ প্রকল্প অনুযায়ী, রাজ্যের সমস্ত সরকারি এবং সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলের দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা দশ হাজার টাকা করে অনুদান পাবে ট্যাব কেনার জন্য।

গত রাজ্য বাজেটে এই মর্মে ঘোষণা করা হয় যে, চলতি অর্থবর্ষ থেকে রাজ্যের সমস্ত সরকারি এবং সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলের একাদশ শ্রেণির পড়ুয়াদেরকেও দশ হাজার টাকা করে দেওয়া হবে ট্যাব কেনার জন্য। অর্থ দপ্তর এই কারণে অতিরিক্ত ৯০০ কোটি টাকা বরাদ্দও করে।

গত জুলাই মাসেই নবান্ন ঘোষণা করে, আগামী সেপ্টেম্বর মাস থেকেই এই টাকা দেওয়া শুরু হবে। রাজ্যের সব জেলার ট্রেজারিকে নির্দেশ পাঠানো হয় মোট ১,৩৩৩ কোটি ৫৭ লক্ষ ৯০ হাজার টাকা ৮৭টি অ্যাকাউন্টে খরচ করার জন্য। ইতিমধ্যেই সমস্ত সুবিধাভোগী পড়ুয়াদের অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য সংগ্রহ করবার নির্দেশও দিয়েছিলো শিক্ষা দপ্তর।

আগামী ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন থেকেই শিক্ষার্থীদের অ্যাকাউন্টে টাকা ঢোকার কথা ছিল। এমন সময়ে হঠাৎই এই সিদ্ধান্ত সরকারের। বিরোধীরা প্রশ্নের আঙুল তুলছেন সরকারের দিকে, যে শিক্ষার্থীরা আরজি কর কাণ্ডের বিরোধিতা করে আন্দোলনে নেমেছে বলেই রাজ্যের এহেন সিদ্ধান্ত। তবে, সরকারিভাবে এই সিদ্ধান্তের কোনও কারণ এখনও জানানো হয়নি।