প্রাণিপালন নিয়ে স্বপনের মডেল ভিলেজ গড়ার স্বপ্ন

বাঁকুড়া, ২৩ জানুয়ারি: রাজ্যে প্রাণিপালন নিয়ে মডেল ভিলেজ গড়ার পরিকল্পনার কথা শোনালেন মন্ত্রী স্বপন দেবনাথ। হাঁস, মুরগি, গোরু, শুয়োর পালনের জন্য একটা করে মডেল ভিলেজ হোক। জেলা প্রশাসন জায়গা দিলে আমি প্রস্তাব মঞ্জুর করব। মঙ্গলবার ছাতনায় এসে এমনটাই জানালেন রাজ্যের প্রাণিসম্পদ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ।

এদিন প্রাণিসম্পদ বিকাশ সপ্তাহের জেলাস্তরের অনুষ্ঠানটি ছাতনার ঘোষের গ্রামে আঞ্চলিক বিদ্যাপীঠে হয়। সেখানে মন্ত্রী ছাড়াও বাঁকুড়া জেলা পরিষদের মৎস্য ও প্রাণিসম্পদ দপ্তরের কর্মাধ্যক্ষ সুজাতা মণ্ডল, কৃষি কর্মাধ্যক্ষ বিশ্বরূপা সেনগুপ্ত, সিএডিসির ভাইস চেয়ারম্যান শুভাশিস বটব্যাল সহ জেলা ও ব্লক প্রশাসনের আধিকারিকরা ছিলেন।

মন্ত্রী বলেন, কৃষির পরই প্রাণিপালনের মধ্য দিয়ে মানুষের রোজগার হয়। আর্থ সামাজিক ব্যবস্থায় এটা সবচেয়ে বড় জায়গা। মানুষ সরাসরি সুবিধা পান। আমরা যে প্রতিপালন করার জন্য হাঁস, মুরগি, ছাগল, শুয়োর, বাছুর দিয়ে থাকি, তাতে বিলি করাটা উদ্দেশ্য নয়, মানুষ যাতে নিজের পায়ে দাঁড়াতে পারে সেটাই লক্ষ্য। এই সরকারের আমলে বাঁকুড়ায় দুধ, মাংস, ডিম উৎপাদন বৃদ্ধি পেয়েছে। প্রাণিপালন নিয়ে রাজ্যের মডেল ভিলেজ গড়ার পরিকল্পনা রয়েছে।