• facebook
  • twitter
Monday, 16 September, 2024

দেবী ফুল্লরার লাভপুরে পুরোহিত প্রশিক্ষণে মন্ত্রী শোভনদেব

বিজ্ঞানের ছাত্র হয়েও বংশপরম্পরায় পুজোপাঠ

আধুনিক জীবনযাত্রায় যতই পরিবর্তন আসুক না কেন, এখনও ভক্তপ্রাণ মানুষজন দেব-দেবীর চরণে আশ্রয় নিয়ে থাকেন। তিনি নিজে বিজ্ঞানের ছাত্র হলেও বংশপরম্পরায় পুজোপাঠ করেন। বাবার কাছ থেকেই তিনি শিখেছিলেন দুর্গাপুজো। কলকাতায় তৃণমূল কংগ্রেস ভবনে সরস্বতী, গণেশ ও বিশ্বকর্মা পুজো তিনি নিজে করেন বলে জানালেন রাজ্যের কৃষি ও পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বর্তমান সময়ে বাংলায় দুর্গাপুজোর সংখ্যা বেড়েই চলেছে। কিন্ত অনেকক্ষেত্রে দুর্গাপুজো করার জন্য প্রয়োজনীয় পুরোহিত পাওয়া যাচ্ছে না। আবার যাঁদের পাওয়া যাচ্ছে, তাঁদের অনেকেই সে ভাবে প্রশিক্ষিত নন। যারফলে ধর্মীয় ও সংস্কৃতি সঙ্কটও দেখা যাচ্ছে। আবার দুর্গাপুজো খুব সহজ বিষয়ও নয়। দুর্গাপুজো মানে প্রকৃতিকে পুজো করা। তাই এই পুজো সঠিক পদ্ধতিতে হওয়া উচিৎ।

এমনটাই মনে করছেন মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। পঞ্চপীঠের জেলা বীরভূমের লাভপুরে স্থানীয় বিধায়ক অভিজিৎ সিংহের উদ্যোগে ২৪ ও ২৫ আগস্ট দু’দিনের যে পুরোহিত প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়, সেখানে উপস্থিত থেকে এমনই মত ব্যক্ত করেন মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বিধায়ক অভিজিৎ সিংহ জানিয়েছেন, এবার প্রথম দু’দিনের এই পুরোহিত প্রশিক্ষণ শিবিরে রাজ্যের বিভিন্ন জেলার প্রায় ১ হাজার ২০০ জন পুরোহিত অংশগ্রহণ করেছেন। আগামী বছর এই সংখ্যাটা পাঁচ হাজার ছাড়িয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। এই পুরোহিত প্রশিক্ষণ শিবিরের আয়োজকদের মধ্যে ছিলেন ইলামবাজারের পায়ের কানুমোহিনী চতুষ্পাটীর সদস্যরা। পুরোহিত প্রশিক্ষণ শিবিরটির উদ্বোধন করেন পণ্ডিত অশোককুমার বন্দ্যোপাধ্যায়।

এদিন কৃষি ও পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জোরের সাথে জানান যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের দুর্গাপুজো কমিটিগুলোকে প্রতি বছর আর্থিক অনুদান দেওয়ার ফলে দুর্গাপুজোর সংখ্যাও বেড়েই চলেছে। এদিন কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এক মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনাকে কেন্দ্র করে যে আন্দোলন চলছে সে বিষয়ে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়েরে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, বিরোধী রাজনৈতিক দলগুলি এই আন্দোলনকে হাইজ্যাক করেছে। শিক্ষার্থী ও স্বাস্থ্যকর্মীরা এতে অখুশি। আমরাও চাইছি, অভিযুক্তদের কাঠোর শাস্তি হোক। আমরা প্রথম থেকেই ঘটনার সিবিআই তদন্তের কথা বলেছি। আমরা ডাক্তারদের পাশে আছি। কিন্তু চিকিৎসা পরিষেবা বন্ধ করে ডাক্তাদের আন্দোলন করাটাকে তিনি ‘অমানবিক’ বলেও মত প্রকাশ করেছেন।