• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

যুগান্তকারী পরিবর্তনের পথে মেট্রো রেল

নিজস্ব প্রতিনিধি– সময়ের সঙ্গে পরিবর্তন এসেছে ভারতের সবচেয়ে পুরনো মেট্রো রেলে। নন এসি রেকের বদলে এসেছে এসি রেক।এবার একইভাবে পরিবর্তন আসতে চলেছে মেট্রোর বিদ্যুৎ পরিবাহী থার্ড রেলে। এতদিন পর্যন্ত মেট্রো রেল ইস্পাতের তৈরি থার্ড রেল ব্যবহার করত। যার ফলে বিদ্যুতের খরচ হত অনেক বেশি। তাই এবার থেকে ইস্পাতের বদলে থার্ড রেলে ব্যবহার করা হবে অ্যালুমিনিয়ামের

নিজস্ব প্রতিনিধি– সময়ের সঙ্গে পরিবর্তন এসেছে ভারতের সবচেয়ে পুরনো মেট্রো রেলে। নন এসি রেকের বদলে এসেছে এসি রেক।এবার একইভাবে পরিবর্তন আসতে চলেছে মেট্রোর বিদ্যুৎ পরিবাহী থার্ড রেলে। এতদিন পর্যন্ত মেট্রো রেল ইস্পাতের তৈরি থার্ড রেল ব্যবহার করত। যার ফলে বিদ্যুতের খরচ হত অনেক বেশি। তাই এবার থেকে ইস্পাতের বদলে থার্ড রেলে ব্যবহার করা হবে অ্যালুমিনিয়ামের তৈরি লাইন। যা ইস্পাতের তুলনায় অনেকটাই বিদ্যুৎ সাশ্রয় করে বলে বিশেষজ্ঞদের মত।

সম্প্রতি মেট্রো রেলের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, ইতিমধ্যেই অ্যালুমিনিয়ামের তৈরি থার্ড রেল বসানোর কাজ শুরু হয়েছে নোয়াপাড়া মেট্রো স্টেশনে। মেট্রো রেল সূত্রে খবর, জার্মানের একটি সংস্থা এই থার্ড রেল বসানোর কাজ শুরু করেছে। তবে ভারতে দেরি হলেও লন্ডন, সিঙ্গাপুর, বার্লিন, মস্কোর মতো একাধিক দেশে ব্যবহার করা হয় অ্যালুমিনিয়ামের তৈরি থার্ড রেল। অন্যদিকে এই নতুন থার্ড রেল ব্যবহারের ফলে প্রায় ৫০ হাজার টন কার্বন নিঃসরণ কমবে বলে আশাবাদী মেট্রো রেল কর্তৃপক্ষ।