রাজ্যের নতুন মুখ্যসচিবের দায়িত্ব পেলেন মনোজ পন্থ

পশ্চিমবঙ্গের নতুন মুখ্যসচিবের দায়িত্ব পেলেন মনোজ পন্থ। শনিবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে নতুন মুখ্যসচিবের নাম ঘোষণা করা হয়। গতকালই অতিরিক্ত মুখ্যসচিব মর্যাদার অফিসার মনোজ পন্থকে অর্থ সচিব পদ থেকে সরিয়ে সেচ দফতরে পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সদ্য প্রাক্তন মুখ্যসচিব গোপালিকের মেয়াদ বৃদ্ধিতে দিল্লির তরফে কোনও সাড়া না পাওয়ায় সেচ দফতরের মনোজকেই মুখ্যসচিব হিসাবে বেছে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

গত ৩১ মে সদ্য প্রাক্তন মুখ্যসচিব পদে গোপালিকের মেয়াদ শেষ হওয়ার পর তাঁর তিন মাসের মেয়াদ বৃদ্ধির অনুমোদনের নির্দেশ দেয় কেন্দ্র। কিন্তু গোপালিকের দ্বিতীয় বার মেয়াদবৃদ্ধির আবেদনের কোনও সবুজ সংকেত দিল না কেন্দ্রীয় সরকার। শুক্রবারই নবান্ন সূত্রে আঁচ করা গিয়েছিল , হয়তো এবার দিল্লি মেয়াদ বৃদ্ধি না করতে পারে। এবার সেই আশঙ্কাই সত্যি হল।

শুক্রবার রাজ্য সরকারের তরফে একটি বড়সড় প্রশাসনিক রদবদল ঘোষণা করা হয়েছিল, যেখানে তিনজন সিনিয়র আইএএস কর্মকর্তাকে নতুন দায়িত্ব দেওয়া হয়েছিল। নতুন বিন্যাস অনুযায়ী, আইএএস অফিসার অতিরিক্ত মুখ্য সচিব প্রভাত কুমার মিশ্রকে অর্থ বিভাগের সঙ্গে সঙ্গে পরিকল্পনা ও পরিসংখ্যান বিভাগের অতিরিক্ত দায়িত্বও দেওয়া হয়। মিশ্র এর আগে সেচ ও জলপথ বিভাগ এবং জল সম্পদ তদন্ত ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত দায়িত্বে এবং প্রকল্প পরিচালক, এআইডিএম হিসেবে ছিলেন। অতিরিক্ত মুখ্য সচিব রোশনি সেনকে জল সম্পদ তদন্ত ও উন্নয়ন বিভাগের নতুন অতিরিক্ত মুখ্য সচিব এবং এআইডিএম-এর প্রকল্প পরিচালক হিসেবে নিযুক্ত হয়।


অন্যদিকে, মনোজ পান্তকে অতিরিক্ত মুখ্য সচিব, সেচ ও জলপথ বিভাগের দায়িত্বে নিযুক্ত করা হয়। এবার ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে আরও গুরুত্বপূর্ণ দায়িত্বে অর্পণ করা হল। তবে রাজ্যের এই কঠিন সময়ে মুখ্যসচিবের দায়িত্ব পালন করাই মনোজের কাছে এখন বড় চ্যালেঞ্জ বলেই মনে করছে প্রশাসনিক মহলের অনেকে।