• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

কলকাতার নতুন পুলিশ কমিশনার মনোজ বর্মা

কলকাতার নতুন পুলিশ কমিশনার হচ্ছেন মনোজ কুমার বর্মা। ১৯৯৮ ব্যাচের আইএএস তিনি। এর আগে ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের দায়িত্বে ছিলেন তিনি। 

কলকাতার নতুন পুলিশ কমিশনার হলেন মনোজ কুমার বর্মা। ১৯৯৮ ব্যাচের আইএএস তিনি। এর আগে ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের দায়িত্বে ছিলেন তিনি। কলকাতার সদ্যপ্রাক্তন পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে এডিজি (এসটিএফ) করা হয়েছে।

নবান্নের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মনোজ কুমার বর্মাকে কলকাতার পুলিশ কমিশনার করা হচ্ছে। বিনীত গোয়েলকে এডিজি (এসটিএফ) করা হচ্ছে। রাজ্য এবং কলকাতা পুলিশেও একাধিক রদবদল করা হয়েছে এদিন।

৩০ সেপ্টেম্বর জন্মদিন মনোজের। তার আগেই রাজ্যের অন্যতম বড় পদ পেলেন তিনি। রাজস্থানের সওয়াই মাধোপুরে ১৯৬৮ সালে জন্ম মনোজের। ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশুনো করলেও ছোট থেকে পুলিশ হওয়ার ইচ্ছা ছিল।

বামফ্রন্ট সরকারের সময়কালে মাওবাদী অধ্যুষিত পশ্চিম মেদিনীপুর জেলার পুলিশ সুপার ছিলেন মনোজ। মাওবাদী কার্যকলাপ রুখতে তাঁর পদক্ষেপ বহুল প্রশংসা পেয়েছিল। এরপর ডিআইজি পদে প্রোমোশন পেয়ে উত্তরবঙ্গে চলে যান মনোজ।

২০১৭ সালে রাজ্য সরকারের পুলিশ পদক পেয়েছিলেন মনোজ কুমার বর্মা। ২০১৯ সালেও মুখ্যমন্ত্রীর পুলিশ পদক পান দুঁদে এই পুলিশকর্তা। ওই বছর অগস্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর হাতে পদক তুলে দেন।

২০১৯ সালে ব্যারাকপুর শিল্পাঞ্চলের একাধিক এলাকায় উত্তেজনা তৈরি হয়। ভাটপাড়া, জগদ্দল সহ বেশ কিছু এলাকায় অশান্তি নিত্যদিনের ঘটনায় পরিণত হয়। সেই সময় মমতা বন্দ্যোপাধ্যায় পরিস্থিতি সামাল দিতে সেখান পুলিশ কমিশনারের দায়িত্ব দেন মনোজ বর্মাকে। সফলভাবেই সেই দায়িত্ব পালন করেন মনোজ।

এদিন রাজ্য ও কলকাতা পুলিশের আরও কিছু বদল আনা হয়েছে। জ্ঞানবন্ত সিংকে এডিজি আইবি করা হয়েছে। জাভেদ শামিমকে পশ্চিমবঙ্গ পুলিশের এডিজি (আইন শৃঙ্খলা) পদে বদলি করা হয়েছে।