কেন্দ্রের অনুমতি না মেলায় বাতিল মমতার রােম সফর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

অক্টোবরের প্রথম সপ্তাহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাম সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু সূত্রের খবর, সেই সফরে আপত্তি তুলল বিদেশমন্ত্রক। বিদেশমন্ত্রক সেই সফরের অনুমতি দেয়নি। যুক্তি হিসেবে জানানাে হয়েছে, যে অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আমন্ত্রিত হয়েছেন, তা এই পদের সঙ্গে সংগতিপূর্ণ নয়।

সূত্রের খবর, এই মর্মে বিদেশমন্ত্রকের একটি চিঠি এসে পৌঁছেছে নবান্নে। আগামী মাসের ৬ ও ৭ তারিখ এক আন্তর্জাতিক সংস্থার আমন্ত্রণে রােম যাওয়ার কথা ছিল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ইটালির এক সংগঠন কে আমন্ত্রণপত্র পাঠিয়েছিল। সেই আমন্ত্রণ তিনি গ্রহণ করে রােমের ওই অনুষ্ঠানে হাজির থাকবেন বলে কথা দিয়েছিলেন। সেইমতাে সফরসূচিও ঠিক হয়।

আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুরের উপনির্বাচন এবং ৩ অক্টোবর ফলপ্রকাশের পর ৬ তারিখ অর্থাৎ পুজোর আগেই রােম যাওয়ার নির্দিষ্ট দিন ঠিক হয়। কিন্তু শনিবার বিদেশমন্ত্রকের একটি চিঠিতেই এক মুহুর্তেই তা বাতিল হয়ে গেল।


সূত্রের খবর, নবান্নে খুব সংক্ষিপ্ত একটি চিঠি পাঠিয়েছে বিদেশমন্ত্রক। তাতে উল্লেখ রয়েছে, রােমের ওই অনুষ্ঠানে যােগ দেওয়ার পক্ষে মুখ্যমন্ত্রীর পদটি খুব একটা উপযুক্ত নয়। তাই তাতে আপত্তি জানাচেছ বিদেশমন্ত্রক।

প্রসঙ্গত, ইটালির সংস্থার ওই অনুষ্ঠানটি মূলত শান্তি সম্মেলন। সব ধর্মের প্রতিনিধি উপস্থিত থাকবেন। কায়রে গ্রেট ইমাম থেকে খ্রিস্টান অথােডক্স চার্চের প্রধানও এই অনুষ্ঠানে আমন্ত্রিত। তাঁদেরই পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানাে হয়েছিল। তাতে যাওয়ার পূর্ণ প্রস্তুতি নিলেও শেষ মুহূর্তে সফর বাতিল হল।