• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

কড়া আইন প্রণয়ন, ধর্ষকদের দ্রুত শাস্তি নিশ্চিত করতে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার

দেশে খুন ও ধর্ষণের ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে চিঠিতে আশঙ্কা প্রকাশ করেছেন মমতা

ধর্ষণ বিরোধী কঠোর আইন আনার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক করে একথা জানালেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। এদিন এক্স হ্যান্ডেলে পোস্ট করে ধর্ষণ বিরোধী কঠোর আইন প্রণয়নের জন্য সমস্ত রাজ্যের সরকারকে কেন্দ্রের উপর চাপ সৃষ্টি করার আহ্বান জানিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এরপর প্রধানমন্ত্রীকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠি লেখার বিষয়টি প্রকাশ্যে আসে।

দেশে খুন ও ধর্ষণের ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে চিঠিতে আশঙ্কা প্রকাশ করেছেন মমতা ।  চিঠিতে তিনি লিখেছেন, ফাস্ট স্ট্র্যাক কোর্টের মাধ্যমে ১৫ দিনের মধ্যে দোষীর বিচার প্রক্রিয়া শেষ করে শাস্তি নিশ্চিত করতে হবে।  এরকম সংবেদনশীল মামলায় দ্রুত কঠোর আইন প্রণয়নের দাবি জানান মমতা।

বৃহস্পতিবার সকালে আর জি করের ধর্ষণ–খুন ইস্যুতে এক্স হ্যান্ডেলে পোস্ট করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘গত ১০ দিন ধরে গোটা দেশে আর জি কর ইস্যুতে প্রতিবাদ হচ্ছে, মানুষ সুবিচারের দাবি জানাচ্ছেন। এই ১০ দিনে ভারতের বিভিন্ন প্রান্তে প্রায় ৯০০টি ধর্ষণের ঘটনা ঘটেছে।’ অর্থাৎ প্রতি ঘণ্টায় চারটি এবং প্রতি ১৫ মিনিটে একটি করে ধর্ষণের অভিযোগ দায়ের করা হয়েছে। কিন্তু দুঃখের বিষয় হল এই ঘৃণ্য অপরাধের কোনও দীর্ঘমেয়াদি সমাধান এখনও করা যায়নি।’ অভিষেক তাঁর পোস্টে আরও লিখেছেন,‘ধর্ষণের অভিযোগের এই পরিসংখ্যান দেখেই বোঝা যাচ্ছে যে, এই মুহূর্তে ধর্ষণ বিরোধী কঠোর আইন কতটা জরুরি। অপরাধের ৫০ দিনের মধ্যে ধর্ষককে চিহ্নিত করে তাঁর কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। কোনও ভুয়ো প্রতিশ্রুতি দেওয়া চলবে না।’