কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রীর দাবি উড়িয়ে মোদীকে ফের চিঠি মমতার

কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রীর দাবি নস্যাৎ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ডিভিসির জল ছাড়া ইস্যুতে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির। রাজ্যের সম্মতি নিয়ে মাইথন এবং পাঞ্চেত থেকে জল ছাড়ে ডিভিসি, এই দাবি মানতে পারছেন না মমতা ব্যানার্জি। অনেক সময়েই রাজ্যের সম্মতি না নিয়ে জল ছাড়া হয়। কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক একতরফা ভাবে সমস্ত সিদ্ধান্ত নেয়। অনেক সময় জল ছাড়ার বিষয়টি রাজ্যকে জানানো পর্যন্ত হয় না, জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

মোদীর উদ্দেশে লেখা চিঠিতে মমতা জানিয়েছেন, ‘কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের পাঠানো চিঠির প্রেক্ষিতে আমি এই চিঠি লিখছি। আপনার মন্ত্রী দাবি করেছেন, ডিভিসির নিয়ন্ত্রণ কমিটি-র মাধ্যমে মাইথন এবং পাঞ্চেত বাঁধ পরিচালিত হয়, যেখানে পশ্চিমবঙ্গ সরকারের প্রতিনিধিও রয়েছেন। আমি তা মানি না। কেন্দ্রীয় জল কমিশন এবং জলশক্তি মন্ত্রকই সমস্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি নিয়ে থাকে। অনেক সময় রাজ্যকে না জানিয়েই জল ছাড়া হয়। রাজ্যের অনুরোধও শোনা হয় না। শুধু তাই নয়, এবার মাত্র সাড়ে তিন ঘণ্টা আগে নোটিস দিয়ে ন’ঘণ্টা ধরে জল ছেড়েছে ডিভিসি। রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তরের জন্য ওই সময় পর্যাপ্ত ছিল না। বারংবার ডিভিসির চেয়ারম্যানকে অনুরোধ করা সত্ত্বেও, জল ছাড়া বন্ধ হয়নি।’

বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা প্রথম চিঠিতে যে দাবি জানিয়েছিলেন, সেই চিঠিতেই অনড় রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। স্পষ্ট জানিয়েছেন, ঝাড়খণ্ডে ডিভিসির জলাধার থেকে প্রচুর পরিমাণ জল ছাড়ার কারণেই দক্ষিণবঙ্গে বন্যা পরিস্থিতির তৈরি হয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য কেন্দ্রীয় সাহায্য প্রয়োজন।