• facebook
  • twitter
Friday, 20 September, 2024

ফেব্রুয়ারিতে চালু হচ্ছে মাঝেরহাট মেট্রো স্টেশন, প্রতিবন্ধীদের জন্য আলাদা করিডোর

কলকাতা, ৮ জানুয়ারি: শহরে এই প্রথম। মাঝেরহাট মেট্রো স্টেশনে দৃষ্টিহীন যাত্রীদের ওঠানামার জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। আগে স্টেশনে ওঠা-নামার জন্য দৃষ্টিহীন যাত্রীদের জন্য কোনও ব্যবস্থা ছিল না। এখন স্টেশনের টিকিট কাউন্টার থেকে প্ল্যাটফর্ম পর্যন্ত ব্রেইল পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। এন্ট্রি গেট থেকে প্লাটফর্ম পর্যন্ত স্টিলের পাত বসিয়ে আলাদা করিডর করা হয়েছে। যাতে দৃষ্টিহীন যাত্রীরা নিজেরা

কলকাতা, ৮ জানুয়ারি: শহরে এই প্রথম। মাঝেরহাট মেট্রো স্টেশনে দৃষ্টিহীন যাত্রীদের ওঠানামার জন্য থাকছে বিশেষ ব্যবস্থা। আগে স্টেশনে ওঠা-নামার জন্য দৃষ্টিহীন যাত্রীদের জন্য কোনও ব্যবস্থা ছিল না। এখন স্টেশনের টিকিট কাউন্টার থেকে প্ল্যাটফর্ম পর্যন্ত ব্রেইল পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। এন্ট্রি গেট থেকে প্লাটফর্ম পর্যন্ত স্টিলের পাত বসিয়ে আলাদা করিডর করা হয়েছে। যাতে দৃষ্টিহীন যাত্রীরা নিজেরা অনায়াসে ওঠানামা করতে পারেন। শুধু তাই নয়, প্ল্যাটফর্মের ভিতরের অংশে থাকছে আলাদা শৌচাগারের ব্যবস্থা।

এব্যাপারে মেট্রো রেল কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, মাঝেরহাট মেট্রো স্টেশনের কাজ প্রায় শেষ হয়েছে। বাকি রয়েছে প্ল্যাটফর্মে ঢোকার এন্ট্রি গেট বসানোর কাজ। এছাড়া আরও কিছু ছোটখাট কাজ বাকি রয়েছে। সেগুলিও আগামী ২০ জানুয়ারি চিফ রেলওয়ে সেফটি অফিসার স্টেশন পরিদর্শনে যাওয়ার আগেই শেষ হয়ে যাবে।

আগামী ১৩ জানুয়ারি থেকে মাঝেরহাট মেট্রো রেল স্টেশনের ট্রায়াল রান শুরু করবে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। এরপর সব ঠিক থাকলে আগামী ২০ জানুয়ারি রুট পরিদর্শন করবেন চিফ রেলওয়ে সেফটি অফিসার। তিনি সব কিছু ক্ষতিয়ে দেখার পর রিপোর্ট দেবেন। সেই রিপোর্ট সন্তোষজনক হলে মাঝেরহাট রেল স্টেশন জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে। তখন ট্রেন চলাচল শুরুর তারিখ ঘোষণা করবে মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, ফেব্রুয়ারিতে মাঝেরহাট মেট্রো স্টেশন পুরোপুরি চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।