• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

২৪ ঘণ্টায় শক্তি হারাবে নিম্নচাপ

১৫ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ছত্তিশগড় ও পূর্ব মধ্যপ্রদেশে ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। একই পরিস্থিতি পশ্চিম মধ্যপ্রদেশে ১৭ থেকে ১৮ সেপ্টেম্বর দেখা যাবে।

এবার ধীরে ধীরে নিজের অবস্থান পাল্টে ফেলতে শুরু করেছে নিম্নচাপ। যা এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন বাংলাদেশের অবস্থান করছে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

ইতিমধ্যেই গত কয়েকদিনে শহর জুড়ে মুষলধারে বৃষ্টি হয়েছে। কলকাতা সংলগ্ন নানান প্রান্তে বৃষ্টির তীব্রতা দেখা গিয়েছে। আর এখন নিম্নচাপের শক্তি দুর্বল হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে আবহাওয়া পূর্বাভাস দেওয়া হয়েছে যে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তার সংলগ্ন জায়গায় ১৫ সেপ্টেম্বরের বিকেল পর্যন্ত গভীর নিম্নচাপ থাকবে। তারপর এটি পশ্চিমমুখী হয়ে এগোচ্ছে। রবিবার, ১৫ সেপ্টেম্বর বিকেলের পর থেকে এই নিম্মচাপ ঝাড়খণ্ড ও উত্তর ছত্তিশগড়ের দিকে এগোবে। এরপর ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপ থেকে তা শক্তি হারিয়ে নিম্নচাপের রূপ নেবে।

হাওয়া অফিসের তরফে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন অংশে ভারী বর্ষণের পূর্বাভাস জারি করা হয়েছে। বিশেষষত, রবিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দক্ষিণ দিকে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। ওডিশা, ঝাড়খণ্ড, বিহার, ছত্তিশগড় এবং হিমালয়ের পাদদেশে থাকা পশ্চিমবঙ্গের কিছু এলাকা-সহ বেশ কয়েকটি জায়গায় রবিবার বাকি সময়ের জন্য ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে।
এদিকে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সক্রিয় রয়েছে একটি মৌসুমী অক্ষরেখা। এটি বিস্তৃত রয়েছে বাঁকুড়া থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অতি গভীর নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে। এরপর এটি গিয়েছে বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত। এছাড়াও বেশ কিছু রাজ্যের জন্য বৃষ্টির সতর্কতা জারি হয়েছে।

আইএমডি জানিয়েছে, দক্ষিণ ঝাড়খণ্ডে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। ১৫ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ছত্তিশগড় ও পূর্ব মধ্যপ্রদেশে ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। একই পরিস্থিতি পশ্চিম মধ্যপ্রদেশে ১৭ থেকে ১৮ সেপ্টেম্বর দেখা যাবে।