জার্মানিতে নেতাজি কন্যা অনিতা বসু পাফকে সংবর্ধনা দিতে চলেছে লিগ্যাল এইড ফোরাম 

নিজস্ব প্রতিনিধি– শুধু বাঙালি নয়,আপামর ভারতীয়দের কাছে অকৃত্রিম আবেগের নাম নেতাজি সুভাষ চন্দ্র বসু।নেতাজির চেপে রাখা ইতিহাস বিশ্ববাসীর কাছে নুতন করে  পৌঁছে দিতে ব্রতী হয়েছে ‘অল ইন্ডিয়া লিগ্যাল এইড ফোরাম’।  এই সংস্থার সাধারণ সম্পাদক এবং সুপ্রিম কোর্টের আইনজীবী জয়দীপ মুখার্জি  নেতাজি স্মৃতি ধন্য জায়গা গুলি ঘুরে ঘুরে তথ্য ভিক্তিক বই প্রকাশ করেছেন ইংরেজি ও বাংলা ভাষায়। প্রবাসী ভারতীয়দের কাছে নেতাজি কে নিয়ে এক অটুট বন্ধনে বাঁধতে চাইছেন জয়দীপ বাবু।সেই সাথে আগামী ১ জুলাই জার্মানির আউশবার্গে নেতাজি কন্যা অনিতা বসু পাফ কে ‘ভারত গৌরব সম্মান ‘ সম্মান দিতে চলেছে অল ইন্ডিয়া লিগ্যাল এইড ফোরাম কর্তৃপক্ষ।
আগামী রবিবার  এই সংস্থার ৪০ জন বিশিষ্ট প্রতিনিধিদল ৯ টি দেশে যাবে নেতাজির অজানা ইতিহাস সম্পর্কিত বই  তুলে দিতে।ফ্যান্স,বেলজিয়াম, নেদারল্যান্ডস, জার্মানি, স্পেন, ইতালি, সুইজারল্যান্ড, নরওয়ে দেশগুলির ভারতীয় দূতাবাসে নেতাজি সম্পর্কিত বই তুলে দেওয়া হবে বিশিষ্টজনদের হাতে।
আগামী ১ জুলাই জার্মানির আউশবার্গে নেতাজি কন্যা অনিতা বসু পাফ কে ‘ভারত গৌরব সম্মান’ প্রদান করা হবে। এর পাশাপাশি বাংলার শাড়ি সহ নানান উপহার তুলে দেবেন জয়দীপ বাবুরা। ১৯৪২ সালে জার্মানিতে নেতাজি সুভাষ চন্দ্র বসু চার সপ্তাহ বয়সী অনিতা বসু পাফ কে রেখে সাবমেরিন করে দেশ ছাড়েন। জানা গেছে, ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর আমল থেকে জার্মানিতে বসবাসকারী নেতাজির পরিবার কে সাম্মানিক ভাতা দেওয়া হয় এবং এদেশে এলে রাস্ট্রীয় অতিথি হিসাবে সম্মান প্রদান করা হয়। উল্লেখ্য, নেতাজি গবেষক জয়দীপ মুখার্জি কে সম্প্রতি পূর্ব বর্ধমান জেলার কোগ্রামে পল্লিকবি কুমুদরঞ্জন মল্লিকের জন্মদিন উপলক্ষে কুমুদ সাহিত্য মেলায় ‘কুমুদ সাহিত্য রত্ন’ সম্মান দেওয়া হয়।