• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বামেদের কর্মসূচি ঘিরে বিক্ষোভ, হাওড়ায় অবস্থানে বাম ছাত্র-যুব-মহিলারা

হাওড়া জেলা হাসপাতালে হওয়া মাত্রাহীন দুর্নীতি এবং আরজি করে ঘটে যাওয়া মর্মান্তিক ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদ - এই দুইকে কেন্দ্র করেই মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে ডেপুটেশন দিতে গিয়েছিল তারা।

বামেদের স্বাস্থ্যভবন অভিযান প্রতিবাদ কর্মসূচিকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হাওড়ায়। বামেদের ছাত্র-যুব-মহিলা সংগঠনের মিছিল আটকে তার উপর লাঠিচার্জ করে পুলিশ, এমনটাই অভিযোগ।

৬ সেপ্টেম্বর অর্থাৎ শুক্রবার দু’দফা দাবিতে স্বাস্থ্যভবন অভিযানের সম্মিলিত কর্মসূচি ছিল বাম ছাত্র-যুব-মহিলা সংগঠনগুলোর। হাওড়া জেলা হাসপাতালে হওয়া মাত্রাহীন দুর্নীতি এবং আরজি করে ঘটে যাওয়া মর্মান্তিক ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদ – এই দুইকে কেন্দ্র করেই মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে ডেপুটেশন দিতে গিয়েছিল তারা। নেতৃত্বে ছিলেন জনপ্রিয় বাম নেত্রী দীপ্সিতা ধর, মীনাক্ষী মুখোপাধ্যায় প্রমুখ।

পুলিশ ব্যারিকেড করে হাওড়া ময়দানের সামনেই আটকে দেয় বামেদের মিছিল। পুলিশের সঙ্গে তাদের ধ্বস্তাধ্বস্তিও হয়, তারা ব্যারিকেড ভাঙার চেষ্টাও করে বলে জানা গিয়েছে। বামেদের অভিযোগ, পুলিশ পরিস্থিতি সামাল দিতে তাদের উপর লাঠি চালায়।

এই ঘটনার প্রতিবাদে প্রতিরোধ গড়ে তোলেন বিপুল সংখ্যক বাম কর্মী-সমর্থকরা। হাওড়া ময়দানের সামনেই অবস্থানে বসে পড়েন তাঁরা। বাম নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায় জানান, ‘সারা রাজ্যজুড়ে বাধা দিচ্ছে আন্দোলনকারীদের। যত বাধা দেবে, তত আন্দোলন বাড়বে। আমরা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে ডেপুটেশন দিতে চেয়েছি। উনি ডেপুটেশন নিয়ে আমাদের প্রশ্নের উত্তর দেবেন। না দিতে পারলে মানুষের কাছে জবাবদিহি করবেন।’

তিনি আরও জানান, ‘এসব করে ওরা মানুষের নজর ঘোরাতে চাইছে। কিন্তু পুলিশ ভুল করছে। আমরা পুলিশকেও বলছি, আপনারা নিরপেক্ষভাবে ন্যায়ের পথে থাকুন। নইলে মানুষ আপনাদের আরও বিরুদ্ধে চলে যাবে।’

প্রসঙ্গত, কিছুদিন আগেই হাওড়া জেলা হাসপাতালে শ্লীলতাহানি করা হয় এক নাবালিকার। আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ঘটে যাওয়া নৃশংস ঘটনার জেরে সমগ্র রাজ্য যেখানে উত্তাল, সেখানে এই ধরনের ঘটনা আগুনে ঘি ঢালারই শামিল। এহেন নানা ঘটনা হাসপাতালের দুর্নীতি, প্রশাসনিক অব্যবস্থা, সরকারি হাসপাতালে নারীদের সুরক্ষা ইত্যাদির আসল অবস্থাকেই তুলে ধরে। এইসমস্ত কিছুর বিরুদ্ধেই আজ বামেদের মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে ডেপুটেশন দিতে যাওয়ার কর্মসূচি ছিল।