• facebook
  • twitter
Monday, 16 September, 2024

উস্তাদ রশিদ খানকে রাষ্ট্রীয় মর্যাদায় শেষ শ্রদ্ধা

কলকাতা, ১০ জানুয়ারি: আজ, বুধবার রাষ্ট্রীয় মর্যাদায় গান স্যালুটে শেষ বিদায় জানানো হয় শাস্ত্রীয় সংগীতের কিংবদন্তী শিল্পী উস্তাদ রশিদ খানকে। তাঁকে শ্রদ্ধা জানাতে রবীন্দ্র সদনে উপচে পড়ে মানুষের ভিড়। ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় তাঁকে। এদিন রবীন্দ্র সদনে তাঁর অগণিত গুণমুগ্দ্ধ ভক্ত চোখের জলে বুক ভাসান। জানা গিয়েছে, তাঁর নশ্বর দেহ প্রথমে টালিগঞ্জের কবরস্থানে সমাধিস্থ

কলকাতা, ১০ জানুয়ারি: আজ, বুধবার রাষ্ট্রীয় মর্যাদায় গান স্যালুটে শেষ বিদায় জানানো হয় শাস্ত্রীয় সংগীতের কিংবদন্তী শিল্পী উস্তাদ রশিদ খানকে। তাঁকে শ্রদ্ধা জানাতে রবীন্দ্র সদনে উপচে পড়ে মানুষের ভিড়। ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় তাঁকে। এদিন রবীন্দ্র সদনে তাঁর অগণিত গুণমুগ্দ্ধ ভক্ত চোখের জলে বুক ভাসান। জানা গিয়েছে, তাঁর নশ্বর দেহ প্রথমে টালিগঞ্জের কবরস্থানে সমাধিস্থ করার পরিকল্পনা থাকলেও পরে সেই সিদ্ধান্তের বদল হয়। মরদেহ নিয়ে যাওয়া হয়েছে তাঁর জন্মস্থান উত্তরপ্রদেশের বঁদায়ুতে। সেখানেই সমাধিস্থ করা হবে উস্তাদ রশিদ খানকে।

যথারীতি আজ সকাল ৯টার সময় শিল্পীর নাকতলার বাড়ি থেকে রবীন্দ্র সদনে নিয়ে আসা হয় তাঁর মরদেহ। সেখানে দুপুর ১টায় তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। রাষ্ট্রীয় মর্যাদায় গান স্যালুট দিয়ে শেষ শ্রদ্ধা জানানো হয় তাঁকে। এরপর উত্তরপ্রদেশের উদ্দেশ্যে রওনা হয়ে যায়।

উল্লেখ্য, ৫৫ বছর বয়সী উস্তাদ রশিদ খান প্রস্টেট ক্যানসারে আক্রান্ত ছিলেন। তাঁর চিকিৎসাও চলছিল। কিন্তু গত ডিসেম্বরের শেষের দিকে তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। এমনকি সেরিব্রাল অ্যাটাকও হয় তাঁর। উপযুক্ত চিকিৎসার জন্য তাঁকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু গতকাল মঙ্গলবার বিকালে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।