কলকাতা – সহ ৬ জেলায় লাল সতর্কতা , ‘রেমাল’ এর  মোকাবিলায় প্রস্তুত নবান্ন

কলকাতা, ২৫ মে – বঙ্গোপসাগরে ঘনীভূত গভীর নিম্নচাপ শনিবার স্থলভাগের দিকে এগোচ্ছে। শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ রয়েছে ১৭ কিলোমিটার। রবিবার তা আছড়ে পড়বে স্থলভাগে। রবিবার সকালে আরও শক্তি বৃদ্ধি করে ‘রেমাল’ পরিণত হবে প্রবল ঘূর্ণিঝড়ে। তার প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হবে। কলকাতা-সহ ছয় জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। ঝড়ের সঙ্গে  অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, বাংলাদেশের খেপুপাড়া এবং সংলগ্ন পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের উপকূলে সর্বশক্তি নিয়ে আছড়ে পড়তে পারে ঘূর্ণীঝড় রেমাল। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৩০ কিলোমিটার।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গভীর নিম্নচাপ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর দিকে এগোচ্ছে। নিম্নচাপ আপাতত অবস্থান করছে বাংলাদেশের খেপুপাড়ার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে ৪২০ কিলোমিটার দূরে। পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে  একই দূরত্বে অবস্থান করছে গভীর নিম্নচাপ।ক্যানিংয়ের দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে ৪৬০ কিলোমিটার দূরে তার বর্তমান অবস্থান। আলিপুর আবহাওয়া দফতরের উপ-অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, এখনও পর্যন্ত যা গতিবিধি , রবিবার গভীর রাতে সাগর দ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে রেমাল। তখন তার গতি থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। সাময়িক ভাবে হাওয়ার গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় হতে পারে ১৩৫ কিলোমিটার।

‘রেমাল’-এর প্রভাবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জারি করা হয়েছে লাল সতর্কতা। কলকাতা-সহ এই ৬ জেলাতে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে ২০ সেন্টিমিটারের বেশি ।  দুই ২৪ পরগনায় ১১০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। সাময়িক ভাবে হাওয়ার গতি বেড়ে ঘণ্টায় ১৩০ কিলোমিটার হতে পারে । কলকাতা-সহ বাকি চার জেলায় ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার গতিতে ঝড় বয়ে যেতে পারে।  হাওয়ার গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, নদিয়ায় জারি রয়েছে কমলা সতর্কতা। সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । সঙ্গে ঘণ্টায় ৩৪ থেকে ৪৫ কিলোমিটার গতিতে ঝড় বইতে পারে। দক্ষিণের বাকি জেলায় হতে পারে ভারী বৃষ্টি। সেখানে জারি রয়েছে হলুদ সতর্কতা।