• facebook
  • twitter
Monday, 16 September, 2024

‘রাত দখল’ কর্মসূচির জন্য বুধবার চলবে অতিরিক্ত মেট্রো

মেয়েদের ‘রাত দখল’ কর্মসূচির পাশে দাঁড়াল কলকাতা মেট্রো।

ওলা-উবের চালকরা আগেই পাশে দাঁড়িয়েছিলেন। এবার মেয়েদের ‘রাত দখল’ কর্মসূচির পাশে দাঁড়াল কলকাতা মেট্রো। বুধবার রাতে শহরে মেয়েদের ‘রাত দখল’ কর্মসূচির জন্য বাড়তি মেট্রো চালানো হবে বলে জানিয়েছেন কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

তবে শেষ মেট্রোর সময় অবশ্য অপরিবর্তিত থাকবে। অন্যান্য দিনের মতো বুধবারও ১০টা ৪০ মিনিটেই শেষ মেট্রো চলবে।

মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক  কৌশিক মিত্র বলেন, গত দু-তিন ধরে আমাদের মেট্রো রেলের কর্তৃপক্ষদের কাছে বিভিন্ন সংস্থা, বিভিন্ন সংগঠন থেকে এবং অনেকে ব্যক্তিগত ভাবে আমাদের মেল পাঠিয়েছেন। আজ অর্থাৎ, ১৪ অগস্ট একটি জমায়েতের জন্য স্পেশাল মেট্রো পরিষেবা চেয়েছেন।

মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিকের কথায়, এই ভিড়টাকে আমরা আন্দাজ করে আমরা মেট্রো সার্ভিসে কিছু পরিবর্তন এনেছি। সেটি হল আমরা দমদম এবং কবি সুভাষ, এই দুটি অন্তিম স্টেশন থেকে অতিরিক্ত ট্রেন চালাব। শেষ মেট্রো ১০টা ৪০ মিনিটে যেমন চলে, তেমনই চলবে। এর আগে দুটো মেট্রো পরিষেবা দেওয়া হচ্ছে একটা ভিড় আশা করে।

মেট্রো রেল জানিয়েছে, দুটি স্পেশাল ট্রেন দেওয়া হচ্ছে দমদম এবং কবি সুভাষ উভয় স্টেশন থেকে । প্রথম ট্রেনটি রাত ১০টায় এবং দ্বিতীয় ট্রেনটি ১০ টা ২০ মিনিটে দমদম এবং কবি সুভাষ স্টেশন থেকে ছাড়বে।

কৌশিক মিত্র বলেন,  বুধবার রাত পর্যন্ত মেট্রোর সমস্ত বুকিং কাউন্টার খোলা থাকবে। নিরাপত্তাকর্মীর সংখ্যাও আমরা বৃদ্ধি করেছি।

প্রথম স্পেশাল ট্রেনটি রাত ১০টায় দমদম এবং কবি সুভাষ স্টেশন থেকে ছাড়বে। দুটি ট্রেনই গন্তব্যে পৌঁছবে রাত ১০টা ৪৯-এ। দ্বিতীয় স্পেশাল ট্রেনটি ১০টা ২০ মিনিটে দমদম এবং কবি সুভাষ স্টেশন থেকে ছাড়বে। দুটি ট্রেনই গন্তব্যে পৌঁছবে রাত ১১টা ৯-এ।

এর আগেও রাজ্যে এধরনের নানাবিধ প্রতিবাদ কর্মসূচি হয়েছে। কিন্তু সেইসব কর্মসূচির জন্য অতিরিক্ত ট্রেন বা মেট্রো চালানোর ঘটনা অত্যন্ত বিরল। আর তা নিয়েই উঠেছে প্রশ্ন। ওয়াকিবহল মহল মতে, রেলমন্ত্রক বিজেপির হাতে থাকায় তারা পরিকল্পনা করেই অতিরিক্ত মেট্রো চালাচ্ছে।

এর ফলে একদিক যেমন আন্দোলনকারীদের সহানুভূতি অর্জন করা যাবে ঠিক তেমনই মেট্রোর এই সিদ্ধান্তে চাপে পড়বে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। তবে কর্মসূচিতে পৌঁছোনোর জন্য অতিরিক্ত মেট্রো দেওয়া হলেও ফেরার জন্য কোনও মেট্রো না দেওয়ায় ক্ষোভপ্রকাশ করেছেন আন্দোলনকারীরা।