কলকাতা মেট্রোর ৪০ বছর পূর্তি উপলক্ষে ফিরিয়ে আনা হচ্ছে নন এসি রেক

কলকাতা মেট্রো মানেই এখন এসি রেক। বছর তিনেক আগে জন্মদিনেই বিদায় নিয়েছিল নন-এসি মেট্রো রেক। তবে এবার কলকাতা মেট্রোর ৪০-তম জন্মদিন উপলক্ষে নন-এসি মেট্রো রেক ফিরতে চলেছে। তবে ‘জয় রাইড’ হিসাবে।

কোন স্টেশন থেকে কোন স্টেশন পর্যন্ত চলবে কলকাতা মেট্রোর নন-এসি রেক?

মহানায়ক উত্তমকুমার(টালিগঞ্জ) থেকে ময়দান পর্যন্ত বিশেষ প্রর্দশনী নিয়ে পাতালের নীচ দিয়ে ফের দৌড়বে নন এসি মেট্রো রেক। তিন বছর ধরে নন-এসি মেট্রো রেক বন্ধ থাকায় আপাতত তা রয়েছে নোয়াপাড়া কারশেডে। নতুন করে আবারও সাজিয়ে তোলা হচ্ছে নন-এসি রেক।


কলকাতা মেট্রোর তরফ থেকে কেন এই উদ্যোগ?

কলকাতায় যখন প্রথম চালু হল ভূগর্ভস্থ রেল, তখন মেট্রোর সবকটি রেকি ছিল নন-এসি। প্রথম দফায় চেন্নাই থেকে কলকাতায় আসে ৯টি নন-এসি রেক। আবারও ৯০ দশকের মাঝামাঝি আসে আরও ৯টি রেক।

২০১২ সালে মানুষের চাহিদায় কলকাতা মেট্রোর তরফ থেকে চালু করা হয় এসি রেক। ধীরে ধীরে কমতে থাকে নন-এসি রেকের চাহিদা। তাই মানুষের কাছে নন-এসি মেট্রো রেকের স্মৃতি সুস্পষ্ট রাখতে এবং নতুন প্রজন্মের কাছে নন-এসি মেট্রো রেক পৌঁছে দেওয়ার জন্য এবার নতুন করে ‘জয় রাইড’ হিসাবে চালু হচ্ছে উত্তমকুমার (টালিগঞ্জ) থেকে ময়দান পর্যন্ত নন-এসি মেট্রো রেক।

কয়েক বছর আগেই ফেয়ারওয়েল দেওয়া হয় নন-এসি মেট্রো রেককে, তবে এবার নন এসি রেকে চড়ার আগের অভিজ্ঞতা ফিরিয়ে আনার জন্য কলকাতা মেট্রোর তরফ থেকে এসি মেট্রোর পাশাপাশি ফিরিয়ে আনা হচ্ছে নন-এসি মেট্রো রেক।