রাজ্যকে ফের ডেডলাইন জুনিয়র ডাক্তারদের, দাবি না মানলে ধর্মঘটের হুঁশিয়ারি

সিনিয়ার ডাক্তারদের সঙ্গে বৈঠকের পরও জট কাটল না। উল্টে বৈঠক শেষে বেরিয়ে আন্দোলনের ঝাঁজ আরও বাড়ানোর ইঙ্গিত দিলেন জুনিয়র ডাক্তাররা। শুক্রবার জুনিয়র ডাক্তার এবং সিনিয়র ডাক্তারদের বৈঠকের পর রাজ্য সরকারকে দেওয়া হল নতুন ডেডলাইন। একইসঙ্গে জুনিয়ার ডাক্তারদের হুঁশিয়ারি, সমস্ত দাবি-দাওয়া মেনে না নেওয়া হলে ধর্মঘটের পথে হাটবেন তাঁরা।

জুনিয়র ডাক্তার দেবাশিস হালদার বলেন, আগামী সোমবারের মধ্যে আমাদের সমস্ত দাবি মেনে না নেওয়া হলে মঙ্গলবার সারা রাজ্যে চিকিৎসা ক্ষেত্রে সর্বাত্মক ধর্মঘট হবে। একপ্রকার বাধ্য হয়েই আমরাই ধর্মঘটের সিদ্ধান্ত নিচ্ছি। সিনিয়র ডাক্তাররাও এই ধর্মঘটে যোগ দেবেন বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

৯ আগস্ট আরজি কর হাসপাতাল থেকে এক ট্রেনি ডাক্তারের দেহ উদ্ধার হয়। তাঁকে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে অভিযোগ ওঠে। সেই ঘটনায় ভলান্টিয়ারকে গ্রেপ্তার করা হয়। প্রথমে কলকাতা পুলিশ ঘটনার তদন্ত চালালেও পরে হাইকোর্টের নির্দেশে তদন্তভার হাতে পায় সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা প্রথম চার্জশিটে অভিযুক্ত সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়ের নাম রয়েছে।


আরজি কর কাণ্ডের বিচার সহ মোট ১০ তফা দাবিতে ধর্মতলায় আমরণ অনশন করছেন জুনিয়ার ডাক্তাররা। ইতিমধ্যেই অসুস্থ হয়ে বেশ কয়েকজন হাসপাতালে ভর্তি হয়েছেন। যারা অনশনস্থলে আছেন, তাঁদের অবস্থাও সংকটজনক। এরই মধ্যে দিন কয়েক আগে রাজ্য সরকার সিনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠক করলেও কোনও সমাধান সূত্র মেলেনি।

শুক্রবার বৈঠকে বসেছিলেন সিনিয়র এবং জুনিয়র ডাক্তার বৈঠকের পর দেবাশিস বলেন, আমরা সোমবার পর্যন্ত সময় দিচ্ছি মুখ্যমন্ত্রীকে। ওনাকে আমাদের সঙ্গে আলোচনা করতে হবে এবং সমস্ত দাবি মেনে নিতে হবে। আমরা ওনার মুখ থেকেই শুনতে চাই। আমাদের দাবি না মানা হলে মঙ্গলবার সমস্ত সংগঠন সর্বাত্মক ধর্মঘটে যেতে বাধ্য হবে । সিনিয়র ডাক্তারদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েচজে

ধর্মঘটের জেরে কোনও রোগীর সমস্যা হলে তার দায় মুখ্যমন্ত্রীকে নিতে হবে বলে জানিয়ে দিয়েছেন জুনিয়র ডাক্তাররা। দেবাশিসের কথায়, ধর্মঘট চলাকালীন রোগী পরিষেবায় কোনও সমস্যা তৈরি হলে, তার দায় মুখ্যমন্ত্রীকে নিতে হবে। আমরা বাধ্য হয়ে অনশনে বসেছিলাম। মুখ্যমন্ত্রী মানবিক আচরণ না করায় আমরা ধর্মঘটে যেতে বাধ্য হচ্ছে।