• facebook
  • twitter
Friday, 18 October, 2024

জুনিয়র চিকিৎসকদের পক্ষ থেকে একাদশীর দিন একবেলা অরন্ধনের ডাক

গত শনিবার থেকে আজ , ৮ দিন ধরে ১০ দফা দাবিকে সামনে রেখে জুনিয়র চিকিৎসকেরা ধর্মতলায় 'আমরণ অনশনে' চালাচ্ছেন।

গত শনিবার থেকে আজ শনিবার, টানা ৮ দিন ধরে ১০ দফা দাবিকে সামনে রেখে জুনিয়র চিকিৎসকেরা ধর্মতলায় ‘আমরণ অনশনে’ চালাচ্ছেন। তাঁদের পাশে রয়েছেন সিনিয়র চিকিৎসকেরাও। নিজেদের মত করে তাঁরাও যোগ দিচ্ছেন অনশনে। কখনও ১২ ঘণ্টা, কখনও ২৪ ঘণ্টা অনশনে বসছেন সিনিয়র চিকিৎসকেরাও।

আমজনতাও উপস্থিত হচ্ছে ধর্মতলার সমাবেশে জুনিয়র চিকিৎসকদের সমর্থনে। মহানবমীর দিন সন্ধ্যেবেলা জনসমাবেশের ডাক দেন জুনিয়র চিকিৎসকেরা। উপচেয়ে পড়া ভিড় দেখা যায় ধর্মতলায়। সিনিয়র চিকিৎসকদের পাশাপাশি নজরে আসে জনসাধারণের ভিড়। আর এবার একাদশীর দিন বাড়ি বাড়ি একবেলা অরন্ধনের আহ্বান জানালেন জুনিয়র চিকিৎসকেরা।

এক জুনিয়র চিকিৎসক বলেন, ‘আমাদের স্বাধীনতা সংগ্রামীরা যখন অনাহারে, অনশনে থাকতেন তখন তাঁদের সমর্থনে জনসাধারণ একবেলা অরন্ধন পালন করতেন। সেই কথাকেই মাথায় রেখে একাদশীর দিন, সোমবার আমাদের পক্ষ থেকে সবাইকে অনুরোধ করা হচ্ছে আপনারাও একবেলা অরন্ধন পালন করে, আমাদের পাশে থাকুন।’

ইতিমধ্যেই শারীরিক অবস্থার অবনতির হওয়ায় অনশনরত জুনিয়র চিকিৎসক অনিকেত মাহাতো গুরুতর অসুস্থ অবস্থায় বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি হন। তিনি রয়েছেন আইসিইউ তে। আপাতত তাঁর অবস্থা স্থিতিশীল বলেই জানা যাচ্ছে। কিন্তু ৮ দিন ধরে অনশনের জেরে এবার ৬ জন জুনিয়র চিকিৎসকের শারীরিক অবস্থার অবনতি ঘটছে বলে জানা যাচ্ছে।

দীর্ঘ অনশনের জেরে তাদের প্রত্যেকের শরীরে কিটোনের মাত্রা বেশি পাওয়া গিয়েছে, যা প্রভাব ফেলতে পারে কিডনিতেও। এই আবহে জুনিয়র চিকিৎসকদের অনশন প্রত্যাহার করার আবেদন করেছেন মুখ্যসচিব।