জুনিয়র ডাক্তারদের সমর্থনে এবার প্রতীকী অনশনে সংগ্রামী যৌথ মঞ্চ

আরজি করের পড়ুয়া চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় জুনিয়র ডাক্তারদের আন্দোলনের ঝাঁঝ ক্রমশই বাড়ছে। এবার সেই আন্দোলনকে সমর্থন জানাতে প্রতীকী অনশনে বসলেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা। রবিবার সকাল থেকে শহিদ মিনারের পাদদেশে ২৪ ঘণ্টার প্রতীকী আমরণ অনশনে বসেন তাঁরা। রয়েছেন সংগঠনের আহ্বায়ক ভাস্কর ঘোষ। অনশন কর্মসূচিতে যোগ দেন কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থার কয়েকজন সদস্যও।

বিভিন্ন হাসপাতালে থ্রেট কালচারের বিরুদ্ধেও সরব হয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। আগামী ২৯ অক্টোবর প্রায় প্রত্যেকটি সরকারি অফিসে বিক্ষোভের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত চলবে এই বিক্ষোভ কর্মসূচি। এই কর্মসূচি প্রসঙ্গে ভাস্কর ঘোষ বলেন, এখন প্রায় সব জায়গায় থ্রেট কালচারের রমরমা। সামনে যে ৬টি বিধানসভা আসনে উপনির্বাচন রয়েছে সেখানেও থ্রেট কালচার দেখা যাবে।
আরজি কর কাণ্ডে বিচার কবে মিলবে তা জানা নেই। এদিকে বিচার যতদিন না মিলছে ততদিন পর্যন্ত বিক্ষোভ-আন্দোলন চলবে বলে সাফ জানিয়ে দিয়েছেন জুনিয়র চিকিৎসকেরা। ৫ অক্টোবর থেকে ধর্মতলায় অস্থায়ী মঞ্চ গড়ে চলছে ৭ জুনিয়র ডাক্তারের আমরণ অনশন। অনশন চলছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজেও। ১০ দফা দাবি মেটানো নিয়ে ইতিমধ্যেই সবুজ সংকেত দিয়েছে রাজ্য। তারপরেও আদৌ জটিলতা কাটবে কি? নজর আপাতত সোমবারের দিকে। তবে জুনিয়র ডাক্তারদের ১০ দফা দাবি যথেষ্ট ন্যায়সঙ্গত বলে দাবি করেছেন সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ। তাঁর কথায়, জুনিয়র চিকিৎসকদের সব দাবিই সরকারের মেনে নেওয়া উচিত।
প্রসঙ্গত, বকেয়া মহার্ঘ ভাতা, শূন্য পদে স্থায়ী নিয়োগ, যোগ্য অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলনরত সংগ্রামী যৌথ মঞ্চ। ৬৩০ দিন ধরে শহিদ মিনারের পাদদেশে অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন যৌথ মঞ্চের সদস্যরা। এরই মাঝে মঙ্গলবার কেন্দ্র ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে। যার জেরে কেন্দ্রের সঙ্গে রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ-র ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ৩৯ শতাংশ। এর ফলে রাজ্যের সরকারি কর্মচারীদের মধ্যে ক্ষোভ আরও বেড়েছে।
ডিএ-র দাবিতে এবং জুনিয়র ডাক্তারদের আন্দোলনের সমর্থনে আগামীদিনে আরও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে যৌথ মঞ্চ। রাজ্যের বঞ্চনার প্রতিবাদে অন্যান্য নাগরিক সংগঠনকে একত্রিত করে একই দিনে পথে নামার পরিকল্পনার কথা জানান ভাস্কর ঘোষ। খুব তাড়াতাড়ি এই কর্মসূচির বিষয়ে জানাবেন বলে উল্লেখ করেন ভাস্কর ঘোষ।