টেট উত্তীর্ণদের দ্রুত নিয়োগের দাবিতে রাজপথে প্রতিবাদ মিছিল চাকরিপ্রার্থীদের

সোমবারই স্কুল সার্ভিস কমিশন ঘেরাও করে প্রতিবাদে শামিল হন ২০১৬ সালের টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা। ঠিক তার পরের দিনই ফের শহরের রাস্তায় রাজপথে মিছিল করেন ২০২২ সালের টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা।মঙ্গলবার দুপুরে শিয়ালদহ থেকে চাকরিপ্রার্থীদের মিছিল শুরু হয়। এই মিছিল চলে ধর্মতলা পর্যন্ত।

গলায় মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী, গৌতম পালের ছবি ঝুলিয়ে মিছিলে হাঁটেন তাঁরা। প্রাথমিক স্তরে ৫০ হাজার শূন্যপদে নিয়োগ, শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালের পদত্যাগসহ নানা দাবিতে আন্দোলনে নামেন চাকরিপ্রার্থীরা। অভিযোগ, ২০২২ সালে টেট উত্তীর্ণ হওয়ার পরেও দু’বছর পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত কোনও ইন্টারভিউ নেওয়া হয়নি। দ্রুত ইন্টারভিউয়ের আয়োজন করে নিয়োগের দাবি তাঁদের। সকলের মুখে একটাই স্লোগান, ‘দফা এক, দাবি এক, ২২ টেট নিয়োগ পাক।’

চাকরিপ্রার্থীদের সাফ কথা, দীর্ঘদিন ধরে প্রতিশ্রুতির আড়ালে তাঁদের ‘প্রলুব্ধ’ করেছে সরকার। বারবার অনুরোধ জানালেও শুধুমাত্র আশ্বাস পেয়েছেন, কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। তাই এবার প্রাথমিক স্তরে ৫০ হাজার শূন্যপদের দাবিতে ২০২২ সালের টেট উত্তীর্ণরা মিছিল করছেন। অবিলম্বে তাঁদের নিয়োগকার্য সম্পন্ন না করলে আরও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।


এদিন এক চাকরিপ্রার্থী সংবাদমাধ্যমে বলেন, “যেখানে শিক্ষামন্ত্রী প্রতিটি সভায় গিয়ে বলছেন, পর্যাপ্ত শূন্যপদ আছে। তাহলে এটা আমাদের সঙ্গে যেমন বঞ্চনা হচ্ছে, তেমনি রাজ্যের বাচ্চাদের সঙ্গেও বঞ্চনা হচ্ছে না ? বাচ্চাদের যেমন ললিপপ দেওয়া হয়, আমাদেরও তেমনি বিকাশভবন থেকে এপিসি ভবন থেকে সব জায়গায় আমরা ডেপুটেশন দিয়েছি…বিভিন্ন জেলার DPSC-তে আমরা ডেপুটেশন দিয়েছি। সেখান থেকে বলা হয়েছে, একটু অপেক্ষা করো, পাবে।”

প্রসঙ্গত, গতকালই নিয়োগের দাবিতে উচ্চপ্রাথমিক চাকরিপ্রার্থীদের এসএসসি অফিস অভিযান ঘিরে তুলকালাম পরিস্থিতি তৈরি হয়। সল্টলেক মেট্রো থেকে মিছিল বের হতেই বাধা দেওয়ার চেষ্টা করে পুলিশ। চাকরিপ্রার্থীদের কার্যত চ্যাংদোলা করে বাসে তুলে দেয় পুলিশ। এসএসসি ভবনের সামনে বসে অবস্থান বিক্ষোভ শুরু করেন চাকরিপ্রার্থীরা। প্রায় হাজারের কাছাকাছি চাকরিপ্রার্থীকে ঠেকাতে বিধাননগর পুলিশ কমিশনারেটের বহু পুলিশ মোতায়েন করা হয়। সবমিলিয়ে চরম উত্তেজনা ছড়ায় ঘটনাস্থলে।

এই ঘটনার পর ২০১৬ সালের টেট উত্তীর্ণদের বিক্ষোভের পর তড়িঘড়ি করে উচ্চ প্রাথমিকে মেধাতালিকা প্রকাশের দিন ঘোষণা করেছে রাজ্যের স্কুল সার্ভিস কমিশন। বুধবার মেধাতালিকা প্রকাশিত হবে। অন্যদিকে, সোমবারের বিক্ষোভের কিছুটা সমাধান হওয়ার পর, নিয়োগের দাবিতে আবারও রাস্তায় নেমেছেন ২০২২ সালের টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা।