• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

স্কুল পড়ুয়াদের নিয়ে জল জীবন মিশনের সচেতনতা শিবির

জল সংরক্ষণ ও ডায়রিয়া নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিভাগ খায়রুল আনাম: দু’দিনের টানা বৃষ্টিপাতের জেরে বিভিন্ন জায়গার সাথে বীরভূম জেলাতেও বন্যা পরিস্থিতি দেখা দেয়। তবে, আর সে ভাবে বৃষ্টিপাত না হওয়ায় বন্যার আশঙ্কা অনেকখানিই কমেছে বলে মনে করা হচ্ছে। বিভিন্ন জলাধার থেকে জল ছাড়ার পরিমাণও কমেছে। আর বন্যার জল নামার সাথে সাথে জলবাহিত ডায়রিয়া-সহ অন্যান্য রোগের প্রাদুর্ভাব

জল সংরক্ষণ ও ডায়রিয়া নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিভাগ

খায়রুল আনাম: দু’দিনের টানা বৃষ্টিপাতের জেরে বিভিন্ন জায়গার সাথে বীরভূম জেলাতেও বন্যা পরিস্থিতি দেখা দেয়। তবে, আর সে ভাবে বৃষ্টিপাত না হওয়ায় বন্যার আশঙ্কা অনেকখানিই কমেছে বলে মনে করা হচ্ছে। বিভিন্ন জলাধার থেকে জল ছাড়ার পরিমাণও কমেছে। আর বন্যার জল নামার সাথে সাথে জলবাহিত ডায়রিয়া-সহ অন্যান্য রোগের প্রাদুর্ভাব দেখা দেওয়ার সম্ভাবনাও তৈরী হয়েছে। এমন পরিস্থিতি হলে দ্রুততার সাথে কী ভাবে ব্যবস্থা নেওয়া যাবে, সে বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে জনস্বাস্থ্য কারিগরি বিভাগ কাজ শুরু করে দিয়েছে। আর সে ক্ষেত্রে স্কুল পড়ুয়াদের দিয়েই এই কাজ শুরু করলো জনস্বাস্থ্য কারিগরি বিভাগ।

এই কর্মসূচিতে ৪ আগস্ট দুবরাজপুর জনস্বাস্থ্য কারিগরি বিভাগের পক্ষ থেকে চিনপাই হাইস্কুলে জল সংরক্ষণ ও ডায়রিয়া এবং জলবাহিত রোগ বিষয়ে একটি সচেতনতা মূলক শিবিরের আয়োজন করা হয়। বিভাগীয় কর্মীরা স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও পড়ুয়াদের নিয়ে একটি পদযাত্রা শেষে স্কুলে একটি আলোচনা সভা ও সচেতনতা শিবিরের আয়োজন করে। এদিন এই শিবিরে বর্তমান বিশ্বে সবচেয়ে বড় সমস্যা হিসেবে জলবাহিত ডায়রিয়া রোগের কথা উল্লেখ করে, কী ভাবে জল সংরক্ষণ করা যায় তার উপরে আলোকপাত করা হয়। জলবাহিত রোগ ডায়রিয়া হলে ওআরএসের প্রয়োজন হয় সবচেয়ে বেশি। সেই ওআরএস বাড়িতে কী ভাবে তৈরী করা যায়, স্কুল পড়ুয়াদের সেই প্রশিক্ষণ দেওয়া হয়। এজন্য এদিন স্কুলে একটি ওয়াটার ক্লাব তৈরী করা হয়। যা স্কুলের পড়ুয়ারাই দেখভাল করবে বলে জানানো হয়েছে।