নতুন ৩টি বন্দে ভারত এক্সপ্রেসের টাইম টেবিল প্রকাশ রেলের

দুর্গাপুজোর আগে সুখবর, বাংলাকে আরও ৩টি বন্দে ভারত এক্সপ্রেস উপহার দিচ্ছে রেল মন্ত্রক। আজ, রবিবার এই তিনটি বন্দে ভারতের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাওড়া-ভাগলপুর, হাওড়া-গয়া ও হাওড়া-রৌরকেল্লা রুটে চলবে ট্রেনগুলি।

রেল সূত্রে জানানো গিয়েছে, অন্যান্য ট্রেনের চেয়ে বেশ কিছুটা কম সময়ে বন্দে ভারত এক্সপ্রেসগুলি গন্তব্যে পৌঁছবে। এসি চেয়ার কার ও এক্সিকিউটিভ ক্লাস থাকছে নতুন তিনটি বন্দে ভারতে।

বর্তমানে পশ্চিমবঙ্গ দিয়ে ৬টি বন্দে ভারত চলাচল করে। সেগুলি হল : হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস, নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস, হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস এবং নিউ জলপাইগুড়ি-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস। নতুন তিনটি বন্দে ভারত চালু হলে সংখ্যাটা গিয়ে দাঁড়াবে ৯।


হাওড়া-ভাগলপুর বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া থেকে সকাল ৭টা ৪৫ মিনিটে ছাড়বে এবং দুপুর ২টো ৫ মিনিটে পৌঁছবে ভাগলপুর। আবার ফিরতি পথে ভাগলপুর থেকে বিকাল ৩টে ২০ মিনিটে ছেড়ে রাত ৯টা ২০ মিনিটে পৌঁছবে হাওড়া স্টেশন।

হাওড়া-গয়া বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া থেকে সকাল ৬টা ৫০ মিনিটে ছাড়বে এবং দুপুর ১২টা ৩০ মিনিটে পৌঁছবে গয়া। আবার ফিরতি পথে গয়া থেকে বিকাল ৩টে ১৫ মিনিটে ছেড়ে রাত ৯টা ৫ মিনিটে পৌঁছবে হাওড়া স্টেশন।

হাওড়া-রৌরকেল্লা বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া থেকে সকাল ৬টায় ছাড়বে এবং বেলা ১১টা ৫০ মিনিটে পৌঁছবে রৌরকেল্লা। আবার ফিরতি পথে রৌরকেল্লা থেকে দুপুর ১টা ৪০ মিনিটে ছেড়ে রাত ৭টা ৪০ মিনিটে পৌঁছবে হাওড়া স্টেশন।

চলতি বছরেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, ২০২৯ সালের মধ্যে গোটা দেশে ২৫০টি বন্দে ভারত এক্সপ্রেস চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই লক্ষ্যেই আপাতত চালু হচ্ছে একের পর এক বন্দে ভারত।