• facebook
  • twitter
Wednesday, 2 October, 2024

মহালয়ায় ভোর দখল নাগরিকদের, চলে বিশেষ তর্পণ

কলকাতা কর্পোরেশনের কাউন্সিলর রত্না শূরের বিরুদ্ধে অভিযোগ মিছিলে থাকা নাগরিকদের। নাগরিকদের অভিযোগ, কাউন্সিলরের নির্দেশে দুষ্কৃতীরা হামলা চালায়।

পিতৃপক্ষের অবসানে দেবীপক্ষের সূচনায় দেখা গেল ভোর দখল কর্মসূচি। মহালয়ার সকালে রাজ্যের সর্বত্র দেখতে পাওয়া গেল বিশেষ তর্পণ। শহরের বিভিন্ন গঙ্গার ঘাটে প্রতিবারের মতো এবারও মহালয়ার তর্পণে ভিড় জমান সাধারণ মানুষ। তার মাঝেই নতুন ছবিও দেখা গেল এবার। অভয়ার বিচারের দাবিতে মহালয়ার ভোরেও প্রতিবাদ চালিয়ে যান নাগরিকরা। রাজ্যের নানা প্রান্তে সম্পন্ন হয়েছে ভোর দখল কর্মসূচি। অভয়া হত্যার ন্যায় বিচার চেয়ে বিশেষ তর্পণ সারেন অনেকে।

আর কয়েকদিন বাদেই মায়ের বোধন। শারদীয়া দুর্গোৎসবের আমেজ কিছুটা হলেও কম রয়েছে মনে করছেন সাধারণ মানুষ। উৎসব পালনের ক্ষেত্রে অনীহা দেখা দিয়েছে অনেকের মনে। মহালয়ার ভোরে রাস্তা দখল কর্মসূচিতে দেখা যায় নাগরিকদের। শহর কলকাতার রুবি কিংবা দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারে প্রতিবাদ কর্মসূচিতে শামিল হন নাগরিকদের বড় অংশ। রাস্তায় প্রতিবাদী চিত্রাঙ্কন থেকে শুরু করে অবস্থান, পথনাটিকা করতে দেখা যায় সাধারণ মানুষদের।

শহর কলকাতার সীমানা ছাড়িয়ে মহালয়ার ভোরে আন্দোলন চলে জেলাতেও। একাধিক জেলার বিভিন্ন স্থানে হয় পথনাটিকা। ঢাকা বাজিয়ে পোস্টার হাতে প্রতিবাদ করতে দেখা যায় সাধারণ মানুষদের। অভয়ার আত্মার শান্তি কামনায় কোথাও কোথাও করা হয় গণ তর্পণ। দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গ সব জায়গায় মহালয়ার ভোরে ধরা পড়ল প্রতিবাদের ছবি।

মহালয়ার আগের রাতে মঙ্গলবার শহর কলকাতায় বড় মিছিল করে জুনিয়র ডাক্তাররা। কলেজ স্কোয়ার থেকে মিছিল শুরু করে জুনিয়র ডাক্তাররা। সেই মিছিল শেষ হয় রবীন্দ্রসদনে। আরও অন্যান্য জায়গায় রাত দখল কর্মসূচি করা হয়। রাত দখলের বিভিন্ন কর্মসূচিতে উপস্থিত ছিলেন সাধারণ মানুষজন।

দক্ষিণ কলকাতার টালিগঞ্জের করুণাময়ীতে নাগরিক সমাজের মিছিলে রাতে হামলা চালানোর অভিযোগ উঠে আসছে। অভিযোগ করা হচ্ছে তৃণমূল কাউন্সিলরের বিরুদ্ধে। কলকাতা কর্পোরেশনের কাউন্সিলর রত্না শূরের বিরুদ্ধে অভিযোগ মিছিলে থাকা নাগরিকদের। নাগরিকদের অভিযোগ, কাউন্সিলরের নির্দেশে দুষ্কৃতীরা হামলা চালায়। মারধর করা হয়। ভেঙে দেওয়া হয় ফোন।