• facebook
  • twitter
Sunday, 29 September, 2024

জুনিয়র চিকিৎসকদের হুঁশিয়ারি! হুমায়ুনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চিঠি আইএমএ-র

হুমায়ুনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের বিচারপতিকে চিঠি দিল ডাক্তারদের সংগঠন আইএমএ। চিঠিতে হুমায়ুনের বিরুদ্ধে থ্রেট কালচারের অভিযোগ তুলেছেন জুনিয়র চিকিৎসকেরা।

আরজি কর কাণ্ডের বিরোধিতায় জুনিয়র চিকিৎসকদের আন্দোলনের বার বার সমালোচনা। শুধু তাই নয় জুনিয়র চিকিৎসকদের একাধিকবার হুঁশিয়ারি দেওয়ার অভিযোগও উঠেছিল মুর্শিদাবাদের ভরতপুরের তৃণমূল বিধায়ক হুমায়ুন কবীরের বিরুদ্ধে। এবার হুমায়ুনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের বিচারপতিকে চিঠি দিল ডাক্তারদের সংগঠন আইএমএ। চিঠিতে হুমায়ুনের বিরুদ্ধে থ্রেট কালচারের অভিযোগ তুলেছেন জুনিয়র চিকিৎসকেরা। পাশাপাশি চিকিৎসকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার দাবিও জানিয়েছেন আইএমএ-র যুগ্ম সম্পাদক রঞ্জন ভট্টাচার্য।

চিকিৎসকদের বক্তব্য, আরজি কর মামলার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ বার বার চিকিৎসকদের নিরাপত্তা এবং কর্মক্ষেত্রে ভয়মুক্ত পরিবেশের কথা উল্লেখ করেছে। শীর্ষ আদালতের এই নির্দেশের পরেও তৃণমূল বিধায়ক হুমায়ুন কবির চিকিৎসকদের একের পর এক হুঁশিয়ারি দিচ্ছেন। তাঁদের মারধরের হুমকি দেওয়ারও অভিযোগ উঠেছে হুমায়ুনের বিরুদ্ধে। তারপরেও ডাক্তারদের নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত হয়নি। তাই চিকিৎসক সংগঠন আইএমএর তরফে সুপ্রিম কোর্টে চিঠি দেওয়া হয়েছে।

সোমবার আরজি কর মামলার শুনানিতে হুমায়ুনের বিরুদ্ধে ডাক্তারদের চিঠি দেওয়ার বিষয়টিও উঠতে পারে। যদিও চিঠি নিয়ে একেবারেই মাথা ব্যাথা নেই তৃণমূল বিধায়কের। তাঁর কথায়, কোনটা আইনসঙ্গত আর কোনটা বেআইনি তার তফাৎ তিনি খুব ভালো ভাবেই করতে পারেন। অরপাধ না করে যদি শাস্তি পেতে হয় তাহলে ফিরে এসে অপরাধ করতেও দু’বার ভাববেন না বলে জানান হুমায়ুন কবির। এর আগে চিকিৎসকদের নিয়ে একাধিকবার বিতর্কিত মন্তব্য করেন হুমায়ুন কবির। চিকিৎসকদের আন্দোলনকে নিশানা করে তাঁর মন্তব্য, ওদের যেমন আন্দোলন করার অধিকার আছে, বাংলায় তৃণমূলেরও ৩ কোটি ভোটার আছে। ১০ হাজার জন মাঠে নামলে কী হবে, তখন বুঝবে।

অন্যদিকে সাগর দত্ত মেডিক্যাল কলেজে রোগীমৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে চিকিৎসকদের হেনস্থার ঘটনায় ফের আন্দোলনে নেমেছেন জুনিয়র চিকিৎসকরা। এই নিয়েও মন্তব্য করতে ছাড়েননি হুমায়ুন। তাঁর কথায়, ‘ডাক্তারদের দ্বিতীয় ভগবান বলা হয়। সেই ভগবানের আচরণ কী? সিগারেট নিয়ে নাচানাচি করছেন, ঢাক-ঢোল বাজাচ্ছেন। এ সব কি আন্দোলনের নামে চ্যাংড়ামো নয়?’ পাশাপাশি অন্যান্য় দলের সঙ্গে মিলে জুনিয়র চিকিৎসকরাও রাজ্য সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন বলে দাবি করেন হুমায়ুন। প্রয়োজনে তাঁদের বিরুদ্ধে রাস্তায় নেমেও আন্দোলন করতে রাজি বলে জানান তিনি। এছাড়াও বলেন, ‘মেডিক্যাল কলেজ, হাসপাতাল ঘেরাও করব। তাতে যা হওয়ার হোক’

একের পর এক বিতর্কিত মন্তব্যের জেরেই এবার হুমায়ুনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চিঠি লিখল ডাক্তারদের সংগঠন আইএমএ। চিঠি দেওয়ার বিষয়টিকেও ষড়যন্ত্র বলে দাবি করেছেন হুমায়ুন। বলেন, ‘আমাকে গ্রেফতার করুক। যে দিন মুক্তি পাব, সে দিন হিসেবনিকেশ বুঝে নেব।’ এবার সোমবার সুপ্রিম কোর্টে বিষয়টি ওঠে কি না সেটাই দেখার।