‘অনুমতি চাইনি, কর্মসূচি হবেই’, দ্রোহের কার্নিভালের ছাড়পত্র না পেয়ে হুঁশিয়ারি ডাক্তারদের

আজ মঙ্গলবার রেড রোডে কলকাতার বড় দুর্গাপুজোর প্রতিমা নিয়ে কার্নিভালের আয়োজন করা হয়েছে। আজই ‘দ্রোহের কার্নিভাল’-এর ডাক দিয়েছে ডাক্তারদের সংগঠন। তবে এদিন কলকাতা পুলিশ জানিয়েছেন,  দ্রোহের কার্নিভালের ছাড়পত্র দিচ্ছে না কলকাতা পুলিশ। জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টর্স–এর তরফে দাবি করা হয়েছে, তাঁরা এই কর্মসূচির কথা জানিয়ে পুলিশকে চিঠি দিয়েছে। অনুমতি চেয়ে নয়। তাই মঙ্গলবারের দ্রোহের কার্নিভাল হবেই। মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে এই কর্মসূচির আমন্ত্রণপত্র মুখ্যসচিবের হাতে তুলে দিয়েছেন বলে দাবি করেছেন সদস্যরা। আজই সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি হবে। এই দিনই শহরে দুর্গা পুজো ও দ্রোহের কার্নিভাল দুটোই হতে চলছে।

উল্লেখ্য, আরজি করের নির্যাতিতার বিচারের দাবিতে এবং অনশনরত জুনিয়র ডাক্তারদের প্রতি সংহতি জানিয়ে রানি রাসমণি রোডে দ্রোহের কার্নিভালের ডাক দিয়েছে জয়েন্ট প্ল্যাটফর্ম অফ ডক্টর্স। দুর্গাপুজোর কার্নিভাল হবে রেড রোডে। এই এলাকা থেকে রানি রাসমণি রোডের দূরত্ব কয়েক মিটার। এই পরিস্থিতিতে সোমবার ইমেল করেন দ্রোহের কার্নিভাল প্রত্যাহারের কথা জানান মুখ্যসচিব মনোজ পন্থ। এবার এই কর্মসূচি পালনের অনুমতি দিল না পুলিশ।

এপ্রসঙ্গে চিকিৎসক সংগঠনের যুগ্ম কনভেনার পুণ্যব্রত গুণ জানিয়েছেন, পুলিশের থেকে কোনও অনুমতি চাওয়া হয়নি। কারণ মিছিল, সভা এসব করা তাঁদের অধিকার। তাঁর কথায়, ‘পুলিশ অনুমতি দেয়নি। আমরা তাদের কাছে অনুমতি চাইওনি। আমনা মনে করি, মিছিল, সভা করা আমাদের গণতান্ত্রিক অধিকারের মধ্যে পড়ে। পুলিশের পক্ষে যাতে ব্যবস্থা করতে সুবিধা হয়, তাই কোনও কর্মসূচির আগে পুলিশকে অবগত করি। চার দিন আগেই এবিষয়ে জানানো হয়েছিল। তার পরেও উত্তর পাইনি। সোমবার পুলিশকে এই নিয়ে দ্বিতীয় মেল করি। তার কিছু ক্ষণ পর মুখ্যসচিবের পক্ষ থেকে একটি ইমেল আসে। সেখানে বলা হয়, আমার যাতে এই কর্মসূচি প্রত্যাহার করি। আমরা পাল্টা মেল করে জানাই, এটা আমাদের অধিকার। পূর্বনির্ধারিত কর্মসূচি মেনে তা হবে।’