• facebook
  • twitter
Friday, 18 October, 2024

অসুস্থ জুনিয়র ডাক্তার কেমন আছেন, প্রতিদিনের স্বাস্থ্য রিপোর্ট চেয়ে পাঠালেন স্বাস্থ্যসচিব

সৌভিক বন্দ্যোপাধ্যায় ও অলোক বর্মা দুজনকে হাসপাতালে ভর্তি করানো হয়। বর্তমানে তাঁরা হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে সন্দীপ মণ্ডল নামে এক চিকিৎসক সেখানে অনশন করছেন।

অসুস্থ অনশনকারী চিকিৎসকদের স্বাস্থ্যের রিপোর্ট তলব করল স্বাস্থ্য ভবন। প্রত্যেক দিন অন্তত দুবার করে তাঁদের স্বাস্থ্যের রিপোর্ট স্বাস্থ্য ভবনে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।  শুক্রবার সমস্ত মেডিক্যাল কলেজের অধ্যক্ষদের পাঠানো চিঠিতে এই নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম।

আরজি কর কাণ্ডের বিচার সহ ১০ দফা দাবিতে অনশন করছেন কয়েকজন জুনিয়র ডাক্তার। অনশন করতে গিয়ে কয়েকজন চিকিৎসক অসুস্থ হয়ে পড়েছেন। হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁদের। সবার আগে অনশন করতে গিয়ে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন আরজি কর মেডিক্যালের চিকিৎসক অনিকেত মাহাতো। তাঁর অবস্থা স্থিতিশীল হওয়ায় তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হলে অসুস্থ আরও ৫ জনকে সিসিইউতে রেখে চিকিৎসা করা হচ্ছে। এই সকল অসুস্থ অনশনকারীরা কে কেমন আছেন তা জানতে এবার সব মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে চিঠি পাঠালেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম।
প্রত্যেকদিন অন্তত দুবার করে তাঁদের শারীরিক অবস্থার রিপোর্ট স্বাস্থ্যভবনে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজগুলির অধ্যক্ষ ও হাসপাতালের সুপারকে ব্যক্তিগতভাবে অসুস্থ অনশনকারীদের চিকিৎসার উপর নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।  তাঁরা যথাযথ চিকিৎসা পরিষেবা পাচ্ছেন কি না সেই বিষয়েও নজর রাখতে বলা হয়েছে। পাশাপাশি মেডিক্যাল বোর্ড গঠন করে প্রত্যেক জুনিয়র ডাক্তারের চিকিৎসা করতে হবে।

৫ অক্টোবর থেকে ১০ দফা দাবিতে ধর্মতলায় অনশনে বসেছিলে ৬ জন জুনিয়র ডাক্তার। তাঁদের মধ্যে ৩ জন অনশনমঞ্চে অসুস্থ হয়ে পড়েন। গুরুতর অসুস্থ হওয়ায় তাঁদের তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করানো হয়। অনুষ্টুপ মুখোপাধ্যায়, পুলস্ত্য আচার্য এবং তনয়া পাঁজা এখনও হাসপাতালে চিকিৎসাধীন। ৬ অক্টোবর অনশনে বসেন আরজি করের চিকিৎসক অনিকেত মাহাতো। তিনিও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সম্প্রতি তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। ধর্মতলার অনশনমঞ্চে সর্বপ্রথম অনিকেতই অসুস্থ হয়ে পড়েছিলেন। অপরদিকে ৬ অক্টোবর উত্তরবঙ্গেও ২ জন জুনিয়র ডাক্তার অনশনে বসেছিলেন। পরে সৌভিক বন্দ্যোপাধ্যায় ও অলোক বর্মা দুজনকে হাসপাতালে ভর্তি করানো হয়। বর্তমানে তাঁরা হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে সন্দীপ মণ্ডল নামে এক চিকিৎসক সেখানে অনশন করছেন।

উল্লেখ্য, এর আগে স্বাস্থ্য দপ্তরের তরফে অনশনমঞ্চে মেডিক্যাল দল পাঠানো হয়েছিল। কিন্তু অনশনকারীরা সেই দলের চিকিৎসকদের স্বাস্থ্যপরীক্ষা করতে দেননি। এবার সমস্ত মেডিক্যাল কলেজের অধ্যক্ষদের চিঠি দিয়ে অসুস্থ অনশনকারীদের স্টেটাস রিপোর্ট চাইলেন স্বাস্থ্যসচিব।