• facebook
  • twitter
Friday, 4 October, 2024

দামোদরে পাওয়া ইলিশ উঠল নিলামে

সম্প্রতি ডিভিসি জল ছাড়ার ফলে জামালপুরে দামোদর এলাকায় ব্যাপক বন্যা হয়। ওই সময়ই কোনওভাবে দামোদর নদে ইলিশ ঢুকে পড়ে বলে অনুমান মৎস্যজীবীদের।

মাছে-ভাতে বাঙালি। আর পাতে যদি ইলিশ পড়ে তাহলে তো আর কোনও কথাই নেই। সমুদ্রের এই ইলিশের কদর অনেক। কিন্তু নদীতে কখনও ইলিশ মেলে এমন কথা শুনেছেন? এমনই বিচিত্র ঘটনা ঘটেছে পূর্ব বর্ধমানের জামালপুর এলাকায় দামোদর নদে। যা দেখে অবাক খোদ মৎস্যজীবীরাই।

প্রতিদিনের মতো শুক্রবারও মাছ ধরার উদ্দেশ্যে দামোদর নদে জাল ফেলেন জেলেরা। আচমকাই এক জনের জালে উঠে আসে ইলিশ। অবাক করা কাণ্ড দেখে এলাকায় মৎস্যজীবীদেরই ভিড় জমে যায়। এই প্রথমবার দামোদর নদে ইলিশ মাছ উঠে এলো বলে দাবি করেন জেলেরা।

এদিকে দামোদর নদে ইলিশ মাছ ধরা পড়ার খবর ছড়িয়ে পড়ে জামালপুর লাগোয়া গ্রামগুলিতেও। মাছটি বাজারে পৌঁছতেই ভিড় জমে সাধারণ মানুষের। ইলিশ কেনার জন্য হুড়োহুড়ি পড়ে যায়। পরে মাছ ওঠে নিলামে। সর্বোচ্চ দাম ওঠে ২১০০ টাকা। এলাকার এক ভোজন রসিকই ওই মাছ কিনে নেন।

জানা গিয়েছে, সম্প্রতি ডিভিসি জল ছাড়ার ফলে জামালপুরে দামোদর এলাকায় ব্যাপক বন্যা হয়। ওই সময়ই কোনওভাবে দামোদর নদে ইলিশ ঢুকে পড়ে বলে অনুমান মৎস্যজীবীদের।