উচ্চ প্রাথমিকে ১৪ হাজার শিক্ষক নিয়োগে সবুজ সংকেত হাইকোর্টের

৯ বছরের অপেক্ষার অবসান! উচ্চ প্রাথমিকে (Upper Primary) শিক্ষক নিয়োগে সবুজ সংকেত দিল কলকাতা হাইকোর্ট। আদালতের নির্দেশ, আগামী ৪ সপ্তাহের মধ্যে স্কুল সার্ভিস কমিশনকে মেধাতালিকা প্রকাশ করতে হবে। তারপর দ্রুত কাউন্সেলিং করে যোগ্য প্রার্থীদের হাতে নিয়োগপত্র তুলে দিতে হবে। আদালতের এই নির্দেশে স্বস্তির ছাপ আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের মধ্যে।

কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ বুধবার এই নির্দেশ দিয়েছে। ২০১৫ সালে আপার প্রাইমারি পরীক্ষা নেয় স্কুল সার্ভিস কমিশন। পরীক্ষা পর্ব মোটামুটি নির্বিঘ্নে মিটলেও মেধাতালিকা নিয়ে জটিলতা তৈরি হয়। একের পর এক মামলার জেরে থমকে যায় গোটা নিয়োগপ্রক্রিয়া।

২০১৯ সালে আপার প্রাইমারির মেধায়তালিকা বাতিল করে দেয় কলকাতা হাইকোর্ট। ২০২৩ সালে নতুন করে মেধাতালিকা প্রকাশ করা হয়। যদি সেই তালিকার ভিত্তিতে নিয়োগ করার বিষয়ে সবুজ সংকেত দেয়নি আদালত। গত বুধবার হাইকোর্টে এই মামলার শুনানি শেষ হয়। আজ রায় ঘোষণা করা হল।


আপার প্রাইমারির টেট পরীক্ষা হয়েছিল ২০১৫ সালের ১৬ অগস্ট। মোট ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল রাজ্য সরকার। প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর মেধাতালিকা প্রকাশ হলে দেখা যায় তাতে রয়েছে ১৪ হাজার ৫২ জনের নাম। কিন্তু কাউন্সেলিং, সংরক্ষণ সহ নানা ইস্যুতে মামলা দায়ের হয় আদালতে।

এর আগে ২০২১ সালে এসএসসি আদালতে জানায়, ওএমআর শিটগুলি পুনরায় মূল্যায়ন করে ১৪৬৩ জনকে বাদ দেওয়া হয়েছে। তাঁরাও আদালতে মামলা করেন। আজ হাইকোর্ট জানিয়েছে, ১৪৬৩ জনকে যে প্রক্রিয়ায় বাদ দেওয়া হয়েছিল, তা ঠিক ছিল না। তাঁদেরকেও নিয়োগ প্রক্রিয়ায় যুক্ত করতে বলেছে কলকাতা হাইকোর্ট।